সমরেশ মজুমদারের জন্মদিন আজ 

প্রয়াত কথাসাহিত্যিক সমরেশ মজুমদারের ৮১তম জন্মদিন আজ। ১৯৪৪ সালের এই দিনে ভারতের পশ্চিমবঙ্গের জলপাইগুড়িতে জন্মগ্রহণ করেন তিনি। ৮ মে ২০২৩ সালে তিনি মৃত্যুবরণ করেন।

সমরেশ মজুমদারের প্রথম গল্প ‘অন্যমাত্রা’ লেখা হয়েছিলো মঞ্চনাটক হিসাবে আর সেখান থেকেই তার লেখক জীবনের শুরু। তার লেখা অন্যমাত্রা ছাপা হয়েছিলো দেশ পত্রিকায় ১৯৬৭ সালে। সমরেশ মজুমদারের প্রথম উপন্যাস ‘দৌড়’ ছাপা হয়েছিলো দেশ পত্রিকায় ১৯৭৬ সালে। ছোটগল্প, ভ্রমণকাহিনী থেকে কিশোর উপন্যাসেও তাঁর জুড়ি মেলা ভার।

সমরেশ মজুমদারের উল্লেখযোগ্য উপন্যাসগুলির মধ্যে সাতকাহন, তেরো পার্বণ, স্বপ্নের বাজার, উজান গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ ইত্যাদি উল্লেখযোগ্য। তার ট্রিলজি উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ বাংলা সাহিত্য জগতে তাকে বিশেষ খ্যাতির অধিকারী করেছে। বেশকিছু সফল টিভি সিরিয়ালেরও কাহিনীকার। সমরেশের সৃষ্ট চরিত্র অর্জুন ও মাধবীলতা ভারত-বাংলাদেশ দুদেশেই সমান জনপ্রিয়।

কলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে বাংলায় অনার্স নিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এমএ পাস করেন তিনি। ১৯৬৭ সালে দেশ পত্রিকায় প্রথম তার লেখা প্রকাশিত হয়। জনপ্রিয় এ লেখক অসংখ্য সম্মাননা অর্জন করেছেন।