‘গাজর কেক’ তৈরির রেসিপি

গাজর খেতে অপছন্দ করেন এমন মানুষ কমই আছে। এটি এমন এক সবজি, যা সারা বছর বাজারে কিনতে পাওয়া যায়। এই সবজিটি সালাদে ব্যবহারের প্রচলন সব থেকে বেশি। কিন্তু স্বাদে মিষ্টি হওয়ায় মিষ্টি খাবার হিসেবেও কম বেশি সকলের কাছে ব্যাপক জনপ্রিয়। আজ আপনাদের জন্য ভিন্ন স্বাদের ‘গাজর কেক’ এর রেসিপি নিয়ে হাজির হয়েছি। তাহলে চলুন জেনে নেই ‘গাজর কেক’ তৈরির প্রক্রিয়ার সম্পর্কে:-

‘গাজর কেক’ তৈরির উপকরণ:

* ২৩০ মি.লি. সয়াবিন তেল

* ১০০ গ্রাম দই

* ৪ টা ডিম

* অর্ধেক টেবিল চামচ ভ্যানিলা এক্সট্র্যাক্ট

* একটি কমলার অর্ধেক অংশের জিস্ট

* ২৬৫ গ্রাম ময়দা

* ৩৩৫ গ্রাম চিনি

* ২ টেবিল চামচ দারুচিনি পাউডার

* ৪ ভাগের এক ভাগ বাদাম ছোট ছোট করে কাটা

* ২৬৫ গ্রাম গাজর

* ১০০ গ্রাম কিসমিস

আইসিং- এর জন্য:

* ১০০ গ্রাম বাটার

* ৩০০ গ্রাম দানা চিনি

* ১০০ গ্রাম পনির

‘গাজর কেক’ তৈরির পদ্ধতি:

১) ১৮০ সি. তাপমাত্রায় ওভেনকে প্রি-হিট করে নিতে হবে।

২) দুটি ২০সে. মাপের টিনে তেল মাখিয়ে নিতে হবে।

৩) তেল, দই, ডিম, গাজর, ভ্যানিলা এক্সট্র্যাক্ট, এবং কমলার জিস্ট একত্রে ব্লেন্ড করে নিতে হবে।

৪) পেস্ট হয়ে গেলে মিশ্রণে ময়দা, চিনি, দারুচিনি, বাদাম, এবং এক চিমটি পরিমাণ লবণ দিয়ে ভালো ভাবে মেশাতে হবে। খেয়াল রাখতে হবে কোনো প্রকারের দানা দানা ভাব যেনো না থাকে।

৫) এখন শুকনো উপকরণ গুলো দিয়ে দিতে হবে। হালকা ভাবে মেশাতে হবে। মেশানো হয়ে গেলে দুভাগে বিভক্ত করে টিন দুটোতে ঢেলে দিতে হবে।

৬) ২৫ থেকে ৩০ মিনিটের জন্য ওভেনে বেক করতে হবে। টুথপিক দিয়ে কেকের মাঝে দিয়ে দেখতে হবে। কাঠিটি যদি একদম শুকনো বেরিয়ে আসে তাহলে বুঝতে হবে কেক হয়ে গেছে। যদি না হয় তাহলে আরও ৫ মিনিটের জন্য আবারও বেক করতে হবে। হয়ে গেলে ওভেন থেকে বের করে টিনেই ঠাণ্ডা হতে দিতে হবে।

৭) এবারে কেকের জন্য আইসিং তৈরি করতে হবে। বাটার এবং চিনিকে একত্রে খুব ভালো করে মেশাতে হবে। ততক্ষন পর্যন্ত যতক্ষণ না একটা মসৃণ মিশ্রণ তৈরি হয়। তারপরে সাথে পনির মিশিয়ে আবারও খুব ভালো করে মেশাতে হবে।

৮) টিন থেকে কেক দুটোকে বের করে নিতে হবে। কেক দুটোর মাঝে আইসিং দিয়ে দুটোকে জোরা লাগাতে হবে। অতঃপর বাকি আইসিং দিয়ে সম্পূর্ণ ঢেকে দিতে হবে। পছন্দমত ক্রিম, চকোলেট দিয়ে সাজিয়ে নিতে হবে। কেকটিকে কমপক্ষে ৫ দিন পর্যন্ত ফ্রিজে সংরক্ষণ করা যাবে।