চল্লিশের পরও চুলের সমস্যা দূর করে পেতে পারেন ঘন চুল

চুলের সমস্যার জন্য বিশেষজ্ঞরা ভিটামিন সমৃদ্ধ খাবার খাদ্য তালিকায় যোগ করতে বলে থাকেন। চুলের যেকোনো সমস্যায় ভিটামিন সমৃদ্ধ খাবার বেশ জরুরি। চুলের সমস্যা হতে পারে চুল পাতলা হয়ে যাওয়া, চুল পড়ে যওয়া। স্বাস্থ্যকর খাদ্য চল্লিশের পরেও চুল ঠিক রাখতে দরকার।

চল্লিশের পরও চুলের সমস্যা দূরের জন্য পেতে পারেন ঘন চুল। চল্লিশের পরও চুলের সমস্যা দূরের জন্য বিশেষজ্ঞদের দেওয়া ৪টি টিপস।

১. প্রোটিন

প্রোটিন শরীরে কেরাটিন সিনথেসিস বাড়িয়ে দেয়, বিশেষজ্ঞের মতে। কেরাটিন হলো কোলাজেন এ থাকা অ্যামিনো এসিড যা প্রোটিন থেকে পাওয়া যায়।কেরাটিন সিনথেসিস হাতের নখ এবং চুল মজবুত করে তোলার সাথে সংযুক্ত। কেরাটিন প্রোটিন আপনার শরীরে বেশি পারিমানে থাকলে চুল ও নখ দুটিই ভালো থাকবে। প্রোটিন সমৃদ্ধ খাবারগুলো হতে পারে, টক দই, মুরগির মাংস, গরুর মাংস, ডাল এবং বাদাম।

২. ফ্যাটি এসিড

চুলের মূল উপাদান হলো প্রোটিন। তাই খাদ্য তালিকায় প্রোটিনের দরকার আছে। বিশেষজ্ঞরা বলেন, প্রোটিনের পাশাপাশি ফ্যাটি এসিডে সমৃদ্ধ খাবার খেতে বলেছে। ওমেগা-৩ এবং ওমেগা -৬ সমৃদ্ধ ফ্যাটি এসিড চুলের জন্য খুবই ভালো। মাছ, মিষ্টি কুমড়া , মিষ্টি কুমড়ার বিচি, বাদাম এই জাতীয় খাবারে পাবেন ফ্যাটি এসিড। এ ছাড়া সামুদ্রিক মাছ, রেড মিট, চিংড়ি, সয়াবিন, বাদাম, মিষ্টি আলু, ডিম, শাক ফ্যাটি এসিডের সাথে সাথে পাবেন ভিটামিন এ, সি, ই এবং সেলেনিয়াম। সেলেনিয়াম চুলের বৃদ্ধিতে খুব উপকারি।

৩. পানি

চুল ভালো রাখতে প্রচুর পরিমানে পানি পান করতে হবে। দিনে অন্তত ছয় থেকে আট গ্লাস পানি পান করতে হবে। তাহলে আপনার শরীরের সকল কাজ ঠিকঠাক মতো হবে। পানি মাথার তালু ভালো রাখে, বিশেষজ্ঞদের মতে। ত্বক পানি শূন্য হয়ে পড়ে না ফলে ঝলমলে এবং ঘন চুল পাবেন। ভালো ব্যাকটেরিয়া চুল বড় হতেও সাহায্য করে। আপনার শরীরর যদি পানি শূন্য হয়ে যায় তবে চুল ভেঙ্গে যাবে।

৪.বায়োটিন সাপ্লিমেন্ট

যদিও কিছু খাবারে বায়োটিন থাকে যেমন ডিমের কুসুম, বাদাম, বীজ এবং ডাল তবে বিশেষজ্ঞরা ডায়েটে আরো বেশি ভিটামিন বেছে নেওয়ার পরামর্শ দিয়েছেন। বায়োটিন চুলের অনেক বেশি উপকার করে। এটি চুল ভেঙ্গে যাওয়া এবং চুলের শুষ্কতা কমাতে এবং ঘন করে তুলতে সাহায্য করে। বায়োটিন একটি বি-কমপ্লেক্স ভিটামিন যা চর্বি এবং কার্বোহাইড্রেট বিপাক করতে সাহায্য করে। এই ভিটামিন চুলের ফলিকলে কেরাটিন উৎপাদন বাড়িয়ে চুল সুন্দর ও ঘন করে। একই সাথে নতুন স্বাস্থ্যকর চুল গজাতেও সাহায্য করে। বায়োটিন সাপ্লিমেন্ট বা পরিপূরকের মাধ্যমে অনেকেই চুলের ক্ষেত্রে ভালো ফলাফল খুঁজে পেয়েছেন।