ওজন কমাতে রসুন খান ৪ উপায়ে

ওজন বৃদ্ধি আজকাল উদ্বেগজনক সমস্যাগুলোর মধ্যে একটিতে পরিণত হয়েছে। দ্রুত পরিবর্তনশীল জীবনধারার প্রভাব আমাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যে ফেলছে নেতিবাচক প্রভাব। মানুষের উপর ক্রমাগত কাজের চাপ বাড়ছে। বেশিরভাগ সময় অফিসে কাজ করার কারণে বা সারাদিন ল্যাপটপ বা কম্পিউটারের সামনে বসে থাকার কারণে স্থূলতা বিশ্বজুড়ে উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। দ্রুত ওজন কমানোর জন্য অনেকেই এমন কিছু কৌশল অবলম্বন করে যা ওজন কমাতে পারলেও দীর্ঘমেয়াদে কার্যকর নয়। আয়ুর্বেদ বলছে, ওজন নিয়ন্ত্রণে রসুন একটি কার্যকরী উপাদান। তবে গন্ধের কারণে অনেকেই রসুন খেতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না। জেনে নিন প্রতিদিনের খাদ্য তালিকায় রসুন যোগ করার কিছু উপায় সম্পর্কে।

১। রসুন গ্রিন টি

ওজন কমানোর জন্য অনেকেই খান গ্রিন টি। এর সাথে রসুন যোগ করে আলাদা এর পুষ্টিগুণ বাড়িয়ে ফেলতে পারেন আরও। গরম পানিতে রসুন কুচি ছেড়ে দিন। তাতে গ্রিন টি যোগ করুন। চাইলে স্বাদের জন্য এতে সামান্য মধু বা আদাও যোগ করতে পারেন।

২। লেবু-রসুন পানি

দিন শুরু করতে পারেন এক গ্লাস লেবু-রসুন পানি দিয়ে। এজন্য, একটি গ্লাসে অর্ধেক লেবুর রস ছেঁকে তারপর তাতে সূক্ষ্মভাবে কাটা কাঁচা রসুন দিয়ে দিন। এরপর গরম পানি মিশিয়ে পান করুন। নিয়মিত পান করলে মেটাবলিজম এবং হজমশক্তিও ভালো হবে।

৩। রসুন দই

ওজন কমাতে রসুন ও দই খেতে পারেন। এটি তৈরি করতে দইয়ের মধ্যে গ্রেট করা রসুন মেশান এবং সরাসরি বা যেকোনো কিছুর সাথে মিশিয়ে খান।

৪। রসুনের স্মুদি

যদি স্মুদি দিয়ে দিন শুরু করার অভ্যাস থাকে তবে ওজন কমানোর জন্য এতে কাঁচা রসুন ও লবঙ্গও যোগ করতে পারেন। কলা এবং পালং শাকের মতো ফলের সাথে রসুন মিশিয়ে রসুনের স্মুদি তৈরি করুন।। পুষ্টিগুণে সমৃদ্ধ এই স্মুদি বিপাককে উন্নত করবে এবং ওজন কমাতে সাহায্য করবে।

Scroll to Top