রোজা রেখে দাঁতের যত্নে করণীয়

রমজান মাস মুসলিম উম্মাহর জন্য অত্যন্ত পবিত্র ও গুরুত্বপূর্ণ একটি মাস। রমজান মাসে রোজা রাখার জন্য কিছু বিধি-নিষেধ রয়েছে, যা পালন করেই রোজা রাখতে হয়। তাই এসময়ে দাঁতের যত্নেও হতে হবে একটু সতর্ক।

রমজান মাসে দাঁতের যত্নে টুথব্রাশ ও পেস্ট ব্যবহার করা নিয়ে অনেকের মাঝে অনেক ভ্রান্ত ধারণা আছে। পবিত্র এই মাসে টুথপেস্ট ও ব্রাশ ব্যবহার করা যাবে কি না—এমন প্রশ্ন অনেকেই করেন। এককথায় উত্তর দিতে গেলে বলতে হবে—‘হ্যাঁ, যাবে।’

রমজান মাসে দাঁতের যত্নে রাতে খাবারের পর এবং সেহরির পর দাঁত ব্রাশ করতে হবে। সেহরির শেষ সময়ের আগে অবশ্যই ভালো টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করতে হবে। সেহরির পর দাঁত ব্রাশ না করলে দাঁতের অবস্থা খারাপ পর্যায়ে যেতে পারে। খাওয়ার পরপরই ব্রাশ করে নিলে দাঁতে সমস্যা হওয়ার সম্ভাবনা খুবই কম।

তবে রোজা রেখে দিনের বেলা টুথপেস্ট ব্যবহার না করাই ভালো। কারণ টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করার সময় অসাবধানতায় পেস্ট গলার ভেতরে চলে যেতে পারে। তাছাড়া টুথপেস্টের স্বাদে রোজা মাকরুহ হয়ে যাবে। তবে শুধু টুথব্রাশ ব্যবহার করার ওপর কোনো বিধি-নিষেধ নেই।

যেহেতু মাসটি রমজান; সেদিক থেকে এ মাসে টুথব্রাশ ব্যবহার না করে দিনের বেলায় নিমের ডাল বা জয়তুনের ডাল দিয়ে মেছওয়াক করলে একদিকে যেমন দাঁতের যত্ন নেওয়া হবে। অন্যদিকে নবির সুন্নতও পালন করা হবে। একান্তই যদি কেউ টুথব্রাশ ব্যবহার করেন, সে ক্ষেত্রে রোজার বিন্দুমাত্র ক্ষতি হবে না।

এ ছাড়া যদি আপনার দাঁতে সমস্যা মনে হয়, সে ক্ষেত্রে একজন ডেন্টিস্টের কাছে গিয়ে চেকাপ করিয়ে নিতে পারেন। তিনি আপনার দাঁতের সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করবেন।