chicken

জেনে নিন মুচমুচে চিকেন ফ্রাইয়ের রেসিপি

ফাস্ট ফুডের তালিকায় সবার ওপরে চিকেন ফ্রাই। এটি মুখরোচক একটি খাবার। এটি খেলে অনেক সময় পেট ভর্তি থাকে। সব বয়সের মানুষের কাছে চিকেন ফ্রাই বেশ প্রিয় খাবার।

কিছু রেসিপি অনুসরণ করলে বাড়িতেও দোকানের মতো চিকেন ফ্রাই তৈরি করতে পারবেন। দোকানে চিকেন ফ্রাই তৈরি করার জন্য বিশেষ কিছু মসলা দেওয়া হয়। আজ সেই গোপন রেসিপি জেনে নেব।

দোকানে ব্যবহার করা ১১টি মসলা এবং তার পরিমাণ

* দুই-তিন টেবিল চামচ লবণ, তিন টেবিল চামচ সাদা গোলমরিচ, এক টেবিল চামচ গোল মরিচ, ১/২ টেবিল চামচ পুদিনার রস, এক টেবিল চামচ বিট লবণ, এক টেবিল চামচ সর্ষে, ২ টেবিল চামচ গার্লিক সল্ট। এটি আপনি তৈরি করতে পারবেন গুঁড়ো রসুন এবং লবণের সংমিশ্রণে। ১ টেবিল চামচ আদা বাটা, ১/৩ টেবিল চামচ অরিগানো, ৪ টেবিল চামচ পাপরিকা,১/২ টেবিল চামচ থাইম।

দোকানে যেসব রেসিপি ব্যবহার করা হয়

মসলাগুলো চিকেনের সাথে ব্রেডিং করার পরেই চিকেন ভাজতে দেওয়া হয়। ব্রেডিং করার পর যদি আপনি দেরি করেন সেক্ষেত্রে চিকেনের ওপরের আস্তরণ আলগা হয়ে যায় এবং চিকেন খুলে যায়, ফলে চিকেন ভাজা মুচমুচে হয় না।

তাপমাত্রা নির্ধারণ: দোকানে চিকেন ভাজার জন্য একটি শক্তিশালী ফ্রায়ার ব্যবহার করা হয়, যাতে চিকেন ফ্রাই বেশ মুচুমুচে হয়ে যায়। আপনার বাড়িতে প্রেসার কুকারে ৩৫০ থেকে ৩৬০° তাপমাত্রায় ১২ মিনিট চিকেন গুলি যদি ভেজে নিতে পারেন তাহলে খুব সহজে দোকানের মতো চিকেন ফ্রাই তৈরি করে নিতে পারবেন।

ভাজার পর পরিবেশন নয়: দোকানে কিন্তু চিকেন ভাজার পরেই পরিবেশন করে দেয় না। চিকেন ভাজার পর প্রায় ২০ মিনিট ১৭৫ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় চিকেন গুলি রাখা থাকে ওভেনে। এতে চিকেনের ভেতরটা আরো ভালো করে সেদ্ধ হয়ে যায় এবং বাইরেটা হয়ে থাকে মুচমুচে।

Scroll to Top