খাবার বারবার গরম করে খান? বাড়াচ্ছেন যেসব রোগের ঝুঁকি

অনেক সময় পরিমাণ বুঝে রান্না করার পরও খাবার বেঁচে যায়। তখন সেই অবশিষ্ট খাবারের জায়গা হয় ফ্রিজে। খাবার খাওয়ার আগে সেটি গরম করে খান অনেকেই। আবার এমনও অনেকে রয়েছেন, যারা ৩-৪ দিনের খাবার একদিনেই রান্না করে ফ্রিজে রেখে দেন। যখন যেমন দরকার পড়ে, ফ্রিজ থেকে বের করে গরম করে খান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তাপমাত্রার বিষয়ে সুনির্দিষ্ট নীতিমালা অনেকেই তা জানেন না। সেজন্যই অনেকেই আছে, যারা ফ্রিজে সংরক্ষিত খাবারকে বাইরে নামিয়ে বারবার গরম করেন। এ বিষয়ে ল্যাবএইড হাসপাতালের পুষ্টিবিদ সামিয়া তাসনিম জানান, “খাবার বারবার গরম করলে প্রথমত খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়। দ্বিতীয়ত, এতে খাবারে ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়িয়ে তোলে।”

এটি পেটের জন্য বেশ ক্ষতিকর এবং এটি থেকে থেকে ডায়রিয়া বা বদহজম দেখা দেয়। পুষ্টিবিদ সামিয়া তাসনিম বলেন, “আবার, খাবারে বিদ্যমান বিভিন্ন উপাদান দ্বিতীয়বার গরম করলে রাসায়নিক বিক্রিয়ার ফলে বিষাক্ত উপাদান তৈরি হতে পারে, যা পরবর্তীতে ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়”।

রান্না করা খাবার ফ্রিজে রেখে যেকোনো সময় বের করে গরম করে খাওয়া সহজ বলে এটি বর্তমানে আমাদের নিত্যকার অভ্যাসে পরিণত হয়েছে। কিন্তু পুষ্টিবিদরা বলেন, ফ্রিজে বেশিদিন খাবার সংরক্ষণ করা উচিৎ না। ফ্রিজে দীর্ঘদিন খাবার রেখে দিলে খাবারের রং পরিবর্তন হয়ে যায়, স্বাদ গন্ধযুক্ত হয় ও পুষ্টিগুণ নষ্ট হয়; যা স্বাস্থ্যের জন্য ভালো না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, প্রতিবছর প্রতি ১০ জন মানুষের মাঝে একজন অনিরাপদ খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়ে। বিশেষ করে, বয়স্ক, গর্ভবতী নারী, পাঁচ বছরের কম বয়সীরা, অপেক্ষাকৃত কম রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন মানুষ এই সমস্যার প্রধান শিকার। সূত্র: বিবিসি

Scroll to Top