রাজশাহীতে নিষিদ্ধ হরকাতুল জিহাদের আঞ্চলিক কমান্ডার গ্রেফতার

রাজশাহী মেট্টোপলিটন পুলিশ (আরএমপি) নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ-বাংলাদেশ (হুজি) এর রাজশাহী ও খুলনার আঞ্চলিক কমান্ডারসহ দুইজনকে বিপুল পরিমাণ জিহাদী বই ও আন্তর্জাতিক লেনদেনের কার্ডসহ গ্রেফতার করেছে। বুধবার ভোরে পুলিশ রাজশাহী মহানগরীর খড়খড়ি এলাকায় চেকপোস্ট বসিয়ে তাদেরকে গ্রেফতার করে।

আর গ্রেফতারকৃতরা হলেন-হরকাতুল জিহাদের রাজশাহী-খুলনার আঞ্চলিক কমান্ডার মুফতি ইব্রাহিম খলিল (৪১) ও নব্য সদস্য ও সমন্বয়কারী আবদুল আজিজ ওরফে নোমান (২৩)। ইব্রাহিম খলিল হলো যশোরের ঝিকরগাছা উপজেলার পুরন্দরপুর গ্রামের মৃত আনোয়ার হোসেনের ছেলে। নোমানের বাড়ি হলো নোয়াখালীর কোম্পানীগঞ্জ থানার মোশারফ মঞ্জিল গ্রামে।

আর তার বাবার নাম আবদুল হালিম। এদিন দুপুরে নিজ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আরএমপি কমিশনার বলেন, কারাগারে থাকা হুজি নেতা আতিকুল্লাহ ওরফে জুলফিকারের নির্দেশনায়, দুবাই ও মধ্যপ্রাচ্য থেকে অর্থ এনে সংগঠন গতিশীল করতে তৎপরতা চালিয়ে আসছিলেন কমান্ডার মুফতি ইব্রাহিম খলিল ও সমন্বয়কারী আবদুল আজিজ ওরফে নোমান। সংগঠনকে গতিশীল করার জন্য একটি গোপন বৈঠকে যোগ দিতে তারা বুধবার ভোরে রাজশাহী আসেন।

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তাদের গ্রেফতার করতে সক্ষম হয় রাজশাহী মেট্টোপলিটন পুলিশ সড়ক থেকেই। আর এসময় তাদের কাছে থেকে বিপুল পরিমাণে জিহাদী বই ও আন্তর্জাতিক অর্থ লেনদেনের কার্ড উদ্ধার করা হয়েছে। আরএমপি কমিশনার আরো জানান, গ্রেফতার জঙ্গিদের সহযোগীদের ধরতে ও তাদের সাংগঠনিক নেটওয়ার্ক নির্মূল করতে এরইমধ্যে অভিযান শুরু হয়েছে। এই ঘটনায় মামলার প্রক্রিয়া চলছে। তিনি জানিয়েছেন, জিজ্ঞাসাবাদের জন্য আদালতে রিমান্ড চাওয়া হবে।