বিকেল বৃষ্টির সম্ভবনা রাজধানীতে

রাজধানীতে আজ বিকেল নাগাদ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। সবশেষ পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিত অংশ পশ্চিমবঙ্গ ও এর আশপাশের উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর কারণে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের দুই এক জায়গায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

রাজধানীতে আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। তবে রাতে তাপমাত্রা কিছুটা কমবে। বিকেলের দিকে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপ্রাবাহ অর্থাৎ ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপর তাপমাত্রা বয়ে যেতে পারে। অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহের আভাস রয়েছে।

গত কয়েক দিন ধরে ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগে মৃদু থেকে মাঝারি মাত্রার তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। প্রায় বৃষ্টিহীন বৈশাখে বিরাজমান অস্বস্তিকর গরম অব্যাহত থাকতে পারে আরও এক-দুই দিন।

শুক্রবার রাজশাহীতে তাপমাত্রা উঠেছে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যা দেশের সর্বোচ্চ। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

টানা দাবদাহে হিটস্ট্রোক, ডায়রিয়া ও পানিবাহিত রোগে আক্রান্ত মানুষের ভিড় বাড়ছে হাসপাতালে। গরমের কারণে সবচেয়ে স্বাস্থ্য ঝুঁকিতে শিশু ও বয়স্করা।