আরও একদিন বৃষ্টি থাকার সম্ভাবনা

ঋতুরাজ বসন্তের ফাল্গুনের শুরুতে হঠাৎই রাজধানীতে ঝড়ো হাওয়াসহ হালকা বৃষ্টি হয়েছে।

রবিবার ( ১৭ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৭টার দিকে বৃষ্টি নামে। বৃষ্টির পাশাপাশি বয়ে যায় দমকা হাওয়া।

এই বৃষ্টি আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে বলে জানিয়ে আবহাওয়া অধিদফতর। শনিবার রাত থেকেই দেশের উত্তরাঞ্চলসহ কয়েকটি এলাকায় বৃষ্টি হচ্ছে। রবিবার সকালে ঢাকায় কালো মেঘ করে বজ্রসহ বৃষ্টি হয়। পশ্চিমা লঘুচাপের প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টিতে ফাল্গুনে শীতের আমেজ ফিরে এসেছে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে জানানো হয়, ফেব্রুয়ারি মাসের দ্বিতীয়ার্ধে দেশের উত্তর ও উত্তর–পশ্চিমাঞ্চলে শিলা ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু–এক জায়গায় বৃষ্টি হতে পারে। বৃষ্টি হলেও দিন ও রাতের বেলা তাপমাত্রা বাড়তে পারে।

সকালে ঢাকায় এক ঘণ্টায় ঢাকায় বৃষ্টি হয়েছে ৮ মিলিমিটার। সকাল ছয়টা থেকে নয়টা পর্যন্ত তিন ঘণ্টায় ঢাকায় ২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলেও আবহাওয়া অধিদফতর থেকে জানানো হয়।

ঢাকা ছাড়াও টাঙ্গাইল, ময়মনসিংহ, কুমিল্লা, রাজশাহী, রংপুর, কুষ্টিয়া, সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিসহ ঝোড়ো হাওয়া বয়ে গেছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ১৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে রাজশাহীতে। এ ছাড়া কুষ্টিয়ার কুমারখালীতে ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। তবে রাজশাহীতে বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টিও হয়েছে।

এই বৃষ্টির মধ্য দিয়ে শীতকাল পুরোপুরি বিদায় নিয়েছে বলে জানান আবহাওয়া বিশেষজ্ঞরা। আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, পশ্চিমা লঘুচাপের কারণে সারা দেশে বৃষ্টি হয়েছে। এ সময় এই ধরনের বৃষ্টির মধ্য দিয়ে ঋতু পরিবর্তন হয়ে থাকে। তা ছাড়া শীতের বাতাস এখন বন্ধ হয়ে গেছে।