বিএনপি-জামায়াতের ৪৮ ঘণ্টার অবরোধ চলছে

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে চলমান সরকারবিরোধী আন্দোলনে ষষ্ঠ দফায় আজ বুধবার (২২ নভেম্বর) সকাল ছয়টা থেকে টানা ৪৮ ঘণ্টা সড়ক, নৌ ও রেলপথে বিএনপির সর্বাত্মক অবরোধ শুরু হয়েছে। চলবে শুক্রবার সকাল ছয়টা পর্যন্ত। আলাদাভাবে ৪৮ ঘণ্টার অবরোধ পালন করছে জামায়াতে ইসলামীও।

এদিকে অবরোধ শুরুর আগে, অর্থাৎ মঙ্গলবার দিবাগত রাতে রাজধানীসহ দেশের কয়েকটি স্থানে বাসে অগ্নিসংযোগ করা হয়। এর মধ্যে রাত ৮টা ৪০ মিনিটে রাজধানীর যাত্রাবাড়ীতে একটি বাসে আগুন দেওয়ার খবর পাওয়া যায় বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাশেদ বিন খালিদ। তিনি বলেন, খবর পাওয়ার পর আমাদের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণ করে।

ফায়ার সার্ভিস জানিয়েছে, রাত ১১টার দিকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাড়ইপাড়া এলাকায় একটি যাত্রীবাহী বাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। পরে খবর পেয়ে জিরাবো মডার্ন ফায়ার সার্ভিসের একটি ইউনিটের দুটি গাড়ি ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে এই ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে, অবরোধের সমর্থনে এসব বাসে আগুন দেওয়া হয়েছে।

অন্যদিকে অবরোধের সমর্থনে মঙ্গলবার সন্ধ্যার পর থেকে দেশের বিভিন্ন জেলায় মশাল মিছিল করেছেন বিএনপি ও দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

মঙ্গলবার (২১ নভেম্বর) সন্ধ্যার পরপরই ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, ফেনী-নোয়াখালী আঞ্চলিক মহাসড়ক এবং শহরের বড় মসজিদ এলাকায় স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের নেতাকর্মীরা পৃথক পৃথক মিছিল বের করেন। এ সময় ছাত্রদলের একটি মিছিল থেকে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। পরে পুলিশ গুলি ছুড়লে ছাত্রদলের ১০ নেতাকর্মী আহত হয়েছেন বলে দাবি ছাত্রদলের।

Scroll to Top