জর্ডানে করোনা পরিস্থিতিতে প্রবাসী বাংলাদেশিদের খাদ্য বিতরণ

করোনা পরিস্থিতিতে সঙ্কটে পড়া প্রবাসী বাংলাদেশিদের সাহায্যার্থে খাদ্য বিতরণ কর্মসূচি চালু করেছে জর্ডানের বাংলাদেশ দূতাবাস। খাদ্য সঙ্কটে থাকা কেউ যেন বাদ না পড়ে সে লক্ষ্যে স্থানীয় বাংলাদেশি প্রতিনিধিদের সম্পৃক্ত করে এ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। দূতাবাস খাদ্য সঙ্কটে থাকা ব্যক্তিদের একটি তালিকা প্রস্তুত করেছে। এছাড়া দূতাবাসের ফেইসবুক পেইজ ও হট-লাইনের মাধ্যমে প্রতিনিয়ত যারা যোগাযোগ করছেন তাদের নাম এই তালিকায় অন্তর্ভুক্ত করা হচ্ছে।

জর্ডানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা সোবহান হটলাইনের মাধ্যমে দূতাবাসকে খাদ্য সঙ্কটের বিষয়ে অবহিত করতে প্রবাসীদের আহ্বান জানিয়েছেন। ইতোমধ্যে প্রায় ১ হাজার প্রবাসীর মাঝে দূতাবাসের পক্ষ থেকে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।

জর্ডানে প্রায় দেড় লাখ বাংলাদেশি রয়েছেন। তাদের প্রায় সবাই সেখানে বিভিন্ন পোশাকশিল্প কারখানায় অথবা গৃহশ্রমিক হিসেবে কাজ করেন। জর্ডান সরকার নির্দিষ্ট সময়ে এ শ্রমিকদের বেতন পরিশোধের ঘোষণা দিয়েছে। এ বিষয়ে দূতাবাস সার্বক্ষণিক জর্ডানের পোশাক কারখানার মালিক ও গৃহশ্রমিক নিয়োগদাতা এজেন্সিগুলোর সঙ্গে যোগাযোগ রক্ষা করছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।