শীঘ্রই মালয়েশিয়ায় ফেরার অনুমতি পাচ্ছেন না ছুটিতে থাকা প্রবাসীরা

ছুটিতে থাকা প্রবাসী শ্রমিকদের এখনই মালয়েশিয়ায় ফেরার সুযোগ নেই বলে জানিয়েছেন দেশটির সিনিয়র মন্ত্রী ইসমাইল সাবরি।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে ছুটিতে থাকা বাংলাদেশসহ ২৩টি দেশের শ্রমিকদের এখনই মালয়েশিয়ায় ফেরার সুযোগ নেই বলে সাফ জানিয়ে দিয়েছেন দেশটির সিনিয়র মন্ত্রী ইসমাইল সাবরি। গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “সীমান্ত বন্ধ থাকায় এখন মালয়েশিয়ায় অভিবাসী শ্রমিকদের প্রবেশের অনুমতি নেই এবং সরকার সিদ্ধান্ত পরিবর্তন করেনি।”

মন্ত্রী স্পষ্ট জানিয়ে দেন ইমিগ্রেশনের অনুমোদন ছাড়া কোনো অভিবাসী শ্রমিক মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবে না। সংবাদ সম্মেলনে মন্তব্য করে ইসমাইল সাবরি আরো বলেন “এ বিষয়ে সংশ্লিষ্ট দেশের হাইকমিশন কথা বলতে চাইলে স্বাগত জানানো হবে, অভিবাসন বিভাগ থেকে অনুমিত না মিললে কেউই মালয়েশিয়ায় ফিরতে পারবেন না।”

উল্লেখ্য, করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে রাখতে শুরু থেকেই কঠোর অবস্থানে ছিল মালয়েশিয়া। দেশটি মহামারির দীর্ঘ এ সময় জুড়ে সীমান্তেও কঠোর বিধিনিষেধ জারি করেছে। শুরু থেকে অনেকটা নিয়ন্ত্রণে থাকলেও দ্বিতীয় ঢেউ এসে সংক্রমণের সংখ্যা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে।

২৩টি দেশের শ্রমিকরা ছুটিতে গিয়ে আটকে পড়েছেন যাদের মধ্যে উল্লেখযোগ্য বাংলাদেশি রয়েছে। দফায় দফায় লকডাউনের মেয়াদ বৃদ্ধি করার ফলে অনিশ্চয়তার মধ্যে পড়ে যায় এসব বাংলাদেশি প্রবাসীরা। সম্প্রতি মালয়েশিয়ায় ফেরার জন্য ঢাকায় বিক্ষোভ করেছেন বাংলাদেশি প্রবাসীরা। সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে আশ্বাস দেওয়ার একদিন পর দেশটির সিনিয়র মন্ত্রী ইসমাইল সাবরি এই ঘোষণা দেন। যার ফলে আবারও অনিশ্চয়তার মধ্যে পড়ে গেল বাংলাদেশি প্রবাসীদের মালয়েশিয়ায় ফেরা।