কোন লিগে কার কত গোল

শুরু থেকেই আলোচনায় ইউরোপিয়ান লীগ গুলো। চলছে ভরা মৌসুমও। প্রতিটি লিগেই গড়িয়েছে পাঁচ থেকে ছয়টির বেশি ম্যাচ। দর্শক-সমর্থকদের মাতাতে থাকছে না গোলের কমতিও। লিগের পাশাপাশি স্ট্রাইকাররা গোল পাচ্ছেন চ্যাম্পিয়ন্স লিগ এবং ইউরোপা লিগেও।

ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে শুরু করে স্প্যানিশ লা লিগা, কিংবা ফ্রেঞ্চ লিগ ওয়ান, ইউরোপের শীর্ষ পাঁচ লিগের সেরা গোল সংগ্রাহকের তালিকায় এই মুহূর্তে আছেন স্বীকৃত তারকা ফরোয়ার্ডরাই। দেখা নেয়া যাক ইউরোপের শীর্ষ লিগগুলোয় গোলে রাঙ্গাচ্ছেন কারা-

ইংলিশ প্রিমিয়ার লিগ

প্রিমিয়ার লিগে সমান ৬ গোল করে শীর্ষ গোল সংগ্রাহকের তালিকায় একইসঙ্গে আছেন তিনজন। ম্যানসিটির সার্জিও আগুয়েরো, চেলসির আলভারো মোরাতা, ম্যানচেস্টার ইউনাইটেডের রোমেলু লুকাকু। লিগ এবং চ্যাম্পিয়ন্স লিগের গোলে লুকাকু অবশ্য ছাড়িয়ে গেছেন আগুয়েরো এবং মোরাতাকে।

লিগে ৬ গোলের পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগে সিএসকে মস্কোর বিপক্ষে জোড়া গোল করে ৯ গোলে তালিকার শীর্ষে উঠে এসেছেন রেড ডেভিল ফরোয়ার্ড। চ্যাম্পিয়ন্স লিগ এবং প্রিমিয়ার লিগ মিলিয়ে সমান ৯ গোল আছে টটেনহ্যাম হটস্পারের হ্যারি কেইনেরও।

স্প্যানিশ লা লিগা

লা লিগা এবং চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে অবিসংবাদিত ভাবে সবার উপরে লিওনেল মেসি। দুই হ্যাটট্রিকসহ ছয় ম্যাচে ৯ গোল বার্সা ফরোয়ার্ডের। চ্যাম্পিয়ন্স লিগে আছে দুই গোল।

ইউরোপ সেরার মঞ্চে খেলতে না পারলেও লা লিগায় শীর্ষ গোল সংগ্রাহকের তালিকায় আছেন ভ্যালেন্সিয়ার সিমোনে জা জা এবং সেল্টা ভিগোর ম্যাক্সি রদ্রিগেজ। জা জার গোল সংখ্যা ৫ এবং রদ্রিগেজের ৪টি। লিগে গোল না পেলেও চ্যাম্পিয়ন্স লিগে ইতিমধ্যে ৪ গোল করে ফেলেছেন ক্রিস্টিয়ানো রোনালদো।

ফ্রেঞ্চ লিগ ওয়ান

ফ্রেঞ্চ লিগটিতে সবার ওপরে আছেন মোনাকোর কলম্বিয়ান ফরোয়ার্ড রাদামেল ফ্যালকাও। কেবল মাত্র লিগেই ১১টি গোল করেছেন তিনি। যথাক্রমে দুই এবং তিন আছেন পিএসজির এডিনসন কাভানি ও নেইমার। লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে কাভানির গোল সংখ্যা ১০টি এবং নেইমারের ৬টি।

জার্মান বুন্দেসলিগা

ঘরোয়া লিগ এবং চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে ৯ গোল করে বুন্দেসলিগায় সবার উপরে পিঁয়েরে ওবামেয়াং। কেবলমাত্র লিগে ৭ গোল করে দ্বিতীয় স্থানে আছেন বায়ার্ন মিউনিখের রবার্ট লেভানডোভস্কি। বুন্দেসলিগায় ৫ গোল করে আরবি লেইপজিগের টিমো ভারনার আছেন তৃতীয় স্থানে।

ইতালিয়ান সিরি আ

চ্যাম্পিয়ন্স লিগে গোল না পেলেও লিগে ১০ গোল করে ইতালিয়ান লিগে শীর্ষে জুভেন্টাসের ‘ক্ষুদে মেসি’ পাওলো দিবালা। ল্যাসিওর ইতালিয়ান ফরোয়ার্ড সিরো ইমমোবিলে লিগ এবং চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে করেছেন সমান ১০ গোল। ইন্টার মিলানের মারিও ইকার্দি এবং রোমার এডেন জেকোর কাছ থেকেও এসেছে সমান ৬ গোল।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, ৩০ সেপ্টেম্বর ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এসপি