টোকিও অলিম্পিকের নতুন সূচি ঘোষিত হয়েছে

ছবিঃ সংগৃহীত

করোনাভাইরাসের আক্রমণে পিছিয়ে যাওয়া টোকিও অলিম্পিকের নতুন সূচি ঘোষিত হয়েছে। এই বছরের ২৪ জুলাইয়ে দেখা যাবে না অলিম্পিকের উদ্বোধন। সোমবার জানিয়ে দেওয়া হল টোকিও অলিম্পিকের নতুন তারিখ।

কয়েক মাস আগেও কেউ ভাবতে পারেননি, এই বছরের ২৪ জুলাইয়ে দেখা যাবে না অলিম্পিকের উদ্বোধন। কিন্তু মারণ ভাইরাসের থাবায় সেই অবিশ্বাস্য ঘটনাই সত্যি করে তুলেছে। গত সপ্তাহেই অলিম্পিক পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আর সোমবার জানিয়ে দেওয়া হল টোকিও অলিম্পিকের নতুন তারিখ। নির্দিষ্ট তারিখ থেকে এক বছর পরে শুরু হবে টোকিও অলিম্পিক।

২০২১ সালের টোকিও অলিম্পিক শুরু হবে ২৩ জুলাই এবং শেষ হবে ৮ অগস্ট। সব কিছু ঠিকঠাক চললে যে অলিম্পিক শেষ হত এই বছরের ৯ অগস্ট। ২০২১ সালে হলেও অলিম্পিকের নাম থাকবে ‘টোকিও ২০২০ অলিম্পিক’। এ দিন বিশেষ বোর্ড মিটিংয়ের পরে এই সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। এই বছরের ২৫ অগস্ট থেকে যে প্যারালিম্পিক্স হওয়ার কথা ছিল, তা হবে ২৪ অগস্ট থেকে ৫ সেপ্টেম্বরের মধ্যে।

আইওসি প্রেসিডেন্ট টমাস বাখ এ দিন বলেছেন, ‘‘‘টোকিও ২০২০ সংগঠক কমিটি, জাপান সরকার এবং অলিম্পিকের সঙ্গে জড়িত বিভিন্ন সংস্থার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করে আমরা এই অভূতপূর্ব চ্যালেঞ্জ সামলাতে পারব বলেই আমার বিশ্বাস। মানবজাতি এই মুহূর্তে নিজেদের একটা অন্ধকার সুড়ঙ্গের মধ্যে দেখতে পাচ্ছে। সেই সুড়ঙ্গের শেষে এই অলিম্পিক একটা আলোর নিশান হয়ে দেখা দিতে পারে।’