বিশ্বকাপের টিকিট কেটে ফেলেছে স্পেন, প্লে-অফে ইতালি

২০১৮ বিশ্বকাপের টিকিট কেটে ফেলেছে স্পেন। শুক্রবার আলবেনিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে ইউরোপিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ‘জি’ গ্রুপ থেকে রাশিয়া যাচ্ছে ২০১০ সালের বিশ্বজয়ীরা। গ্রুপের আরেক পরাশক্তি ইতালি ঘরের মাঠে খেয়েছে হোঁচট। রাশিয়ায় যেতে হলে প্লে-অফ খেলতে হবে চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

ঘরের মাঠে প্রথমার্ধের ৩০ মিনিটের মধ্যেই আলবেনিয়ার জালে ৩ গোলে দেয় স্পেন। ১৬ মিনিটে দলকে এগিয়ে দেন রড্রিগো। ২৩ মিনিটে ইস্কোর গোলে ব্যবধান দ্বিগুণ করে স্পেন। এর মিনিট তিনেক পরেই দলের জয় নিশ্চিত করেন থিয়াগো আলকানতারার।

একপেশে জয়ে ‘জি’ গ্রুপ থেকে বিশ্বকাপ নিশ্চিত করা স্পেনের সংগ্রহ ২৫ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা ইতালির থেকে পরিষ্কার ৫ পয়েন্ট এগিয়ে তারা। নিজেদের মাঠে মেসিডোনিয়ার কাছে ১-১ গোলে হোঁচট খেয়েছে বুফনের দল। ৪০ মিনিটে জর্জিও কিয়েল্লিনির গোলে এগিয়ে যায় ইতালি। ৭৭ মিনিটে আলেকজান্ডার ট্রাইকোভস্কি গোল করে ইতালিকে বাধ্য করেন ড্র নিয়ে মাঠ ছাড়তে।

গ্রুপ ‘ডি’তে জর্জিয়াকে তাদের মাঠে হারিয়েছে গ্যারেথ বেলহীন ওয়েলস। এই জয়ে জমে উঠেছে গ্রুপটিতে তিন দলের বিশ্বকাপে যাওয়ার লড়াই। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা সার্বিয়া ৩-২ গোলে হেরেছে অস্ট্রিয়ার কাছে। মলদোভাকে ২-০ গোলে হারিয়েছে স্পেন। গ্রুপ ‘ডি’র সার্বিয়া, ওয়েলস এবং রিপাবলিক অব আয়ারল্যান্ডের পয়েন্ট যথাক্রমে ১৮, ১৭ এবং ১৬। বিশ্বকাপে যাওয়ার সম্ভাবনা আছে তিন দলেরই।

গ্রুপ ‘আই’ থেকেও বিশ্বকাপে যাওয়ার সম্ভাবনা আছে শীর্ষ তিন দলের। নিজেদের মাঠে ফিনল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করে হোঁচট খেয়েছে ক্রোয়েশিয়া। কোসোবোকে ০-২ গোলে হারিয়েছে ইউক্রেন। তুরস্ককে তাদের মাঠে ৩-০ গোলে হারিয়ে গ্রুপের শীর্ষে উঠে গেছে আইসল্যান্ড। ৯ ম্যাচে ১৯ পয়েন্ট তাদের। দ্বিতীয় স্থানে থাকা ক্রোয়েশিয়ার পয়েন্ট ১৭। সমান পয়েন্টে তৃতীয় স্থানে থাকা ইউক্রেন পিছিয়ে আছে গোল ব্যবধানে।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, ০৭ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসডিএম