করোনাঃ বদলি খেলোয়াড় নামানোয় নতুন নিয়ম ফিফার

গোটা বিশ্বে ছরিয়ে পরেছে মহামারি আকার ধারণা করা করোনাভাইরাসের প্রভাব তার থেকে বাত পড়েনি ক্রীড়াঙ্গনও। ফলে স্থগিত হয়ে আছে সব ফুটবল লিগ। তবে করোনার প্রভাব কাটলেই শুরু হয়ে যাবে লিগগুলো। ইতিমধ্যেই অনুশীলন শুরু করেছে ইউরোপের বিভিন্ন দেশের ফুটবলাররা। বিশেষ করে জার্মানি, স্পেন এবং ইতালিতে অনুশীলন শুরু হয়েছে।

জানা গেছে, করোনা পরবর্তী সময়ে ফুটবল লিগগুলো শুরু হলে ফুটবলারদের উপর অসম্ভব চাপ বাড়তে পারে। সেইসঙ্গে চোটের প্রবণতাও বাড়তে পারে। এসব কিছু মাথায় রেখে নতুন নিয়ম আনল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তবে এই নিয়ম ক্ষণস্থায়ী।

নিয়ম অনুযায়ী, প্রতি দল পাঁচজন করে বদলি খেলোয়াড় নামানোর সুযোগ পাবে। এর আগে ফুটবলে প্রতি দল তিনজন করে বদলি খেলোয়াড় নামানোর সুযোগ পেতো। কিন্তু করোনাভাইরাসের কারণে পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়াতে দুজন বাড়তি বদলি খেলোয়াড় নামতে পারবে। এই নিয়ম মৌসুমের বাকি সময়ের জন্য ক্লাব পর্যায়ের সকল খেলার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

গতকাল শুক্রবার এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। খেলোয়াড়দের স্বাস্থ্য ঝুঁকির কথা চিন্তা করে ফিফা’র পক্ষ থেকে এই প্রস্তাব তোলা হয়েছিল। আর তা অনুমোদন করেছে ফিফার আইন প্রণেতাদের সংগঠন আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি)।

তবে বদলি খেলোয়াড় নামানোর ক্ষেত্রে একটি শর্ত আরোপ করেছে ফিফা। সেটি হলো, খেলার প্রথমার্ধের বিরতিসহ তিন বার বদলি খেলোয়াড় নামানোর অনুমতি দেওয়া যাবে। এর পেছনে যুক্তি হিসেবে খেলার ধারাবাহিকতা ধরে রাখার কথা বলা হয়েছে।

এছাড়া বর্তমানে যেসব টুর্নামেন্টে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে সেটাও আপাতত বন্ধ রাখার অনুমতি দিয়েছে ফিফা। তবে এ ব্যাপারে সংস্থাটির বিবৃতিতে কিছু বলা হয়নি।