ফুটবল বিশ্ব শাসনঃ মেসি-রোনালদোর পর নেইমার-এমবাপ্পে

Messi-Ronaldo

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। গত এক দশকেরও বেশি সময় ধরে ফুটবল বিশ্ব শাসন করছেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। দু’জনে ব্যালন ডি’অর জিতেছেন মোট ১১ বার। তার মধ্যে রেকর্ড ছয়বার ব্যক্তিগত বিশ্বসেরা নৈপুণ্যের এই এই পুরস্কার জিতেছেন মেসি। রোনালদো জিতেছেন পাঁচবার।

ফুটবল ইতিহাসের অন্যতম দুই সেরা তারকা ইতোমধ্যে চলে এসেছেন ক্যারিয়ারের সায়াহ্নে। তাদের পর কাদের হাতে ওঠবে বিশ্ব ফুটবলের শাসনের দায়ভার? ইউরোপ ফুটবল দুনিয়ায় এমন প্রশ্ন শোনা যাচ্ছে অনেকদিন ধরে।

নতুন শাসনকর্তাদের নামের তালিকায় আছেন নেইমার, কিলিয়ান এমবাপ্পে, মোহামেদ সালাহ, সাদিও মানে, রদ্রিগো, আনসু ফাতি, আরলিং ব্রট অর্লান্দের মতো তারকারা। তালিকাটা বেশ দীর্ঘ। তবে আর্সেন ওয়েঙ্গারের বিশ্বাস, মেসি-রোনালদোর পরে বিশ্ব ফুটবল শাসন করবেন নেইমার ও এমবাপ্পে। বর্তমানে দুই ফরোয়ার্ডই খেলছেন পিএসজি’তে।

টক স্পোর্ট নামের এক ক্রীড়ামাধ্যমকে এ কথা জানান সাবেক আর্সেনাল কোচ। ওয়েঙ্গার বলেন, ‘এমন আঁটসাঁটো পরিস্থিতি সত্ত্বেও মেসি এবং রোনালদোর মতো এমন সৃজনশীল খেলোয়াড় আমরা দেখিনি। তবে এ দু’জন এখন ক্যারিয়ার শেষ করার পথে।’

কিংবদন্তি ফরাসি কোচ আরও বলেন, ‘এখন পরের প্রজন্মের সময় এবং তারা দু’জনই ফরাসি লিগের। এই মুহুর্তে নেতা হতে পারেন এমবাপ্পে এবং অবশ্যই আমাদের চেনা নেইমার।’