মালদিনিকে টপকে রেকর্ড গড়লেন জিয়ানলুইজি বুফন

Gianluigi Buffon

জিয়ানলুইজি বুফনের ক্ষেত্রে ‘চল্লিশ পেরোলেই চালশে’ কথাটা অপ্রযোজ্য। ৪০ তিনি পেরিয়ে গেছেন বছর দুয়েক হলো। আগামী জানুয়ারিতে ৪৩তম জন্মদিনের কেক কাটবেন ইতালিয়ান কিংবদন্তি গোলরক্ষক। কিন্তু এখনই গ্লাভস জোড়াকে অবসরে পাঠাচ্ছেন না তিনি। কয়েকদিন আগে জুভেন্টাসের সঙ্গে আরও এক বছরের চুক্তি করেছেন ফুটবলের ‘সুপারম্যান’।

এবার নতুন চুক্তির আনন্দের রেশ কাটার আগে আরও একটি মাইলফলকের উচ্চতায় উঠেছেন বুফন। ভেঙে দিয়েছেন কিংবদন্তি ইতালিয়ান ডিফেন্ডার পাওলো মালদিনির রেকর্ড।

শনিবার (০৪ জুলাই) রাতে সিরি’আ লিগে ঘরের মাঠ তুরিনে নগরপ্রতিদ্বন্দ্বী তুরিনোর মুখোমুখি হয় জুভরা। সেই ম্যাচে বুফনকে দলের গোলপোস্ট সামলানোর দায়িত্ব দেন কোচ মাউরিসিও সারি। আর গ্লাভস হাতে মাঠে নেমেই ইতালির শীর্ষ লিগে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডটি নিজের করে নেন ‘গিগি’।

সিরি’আ লিগে এ নিয়ে সর্বোচ্চ ৬৪৮ ম্যাচ মাঠে নামলেন বুফন। এর আগে রেকর্ডটি ছিল মালদিনির। পেশাদারি ক্যারিয়ারের পুরোটা সময় সান সিরোতে কাটিয়ে ৬৪৭ ম্যাচে এসি মিলানের রক্ষণদূর্গ পাহারা দিয়েছেন ৫২ বছর বয়সী সাবেক ডিফেন্ডার।

বুফন রেকর্ডটির মালিক হয়েছেন দু’টি ক্লাবের হয়ে খেলে। বিশ্বকাপজয়ী গোলরক্ষক ২০০১ সালে তুরিনে আসার আগে পার্মায় ছিলেন ৬ বছর। এ নিয়ে দ্বিতীয় স্পেলে জুভেন্টাসের হয়ে খেলছেন তিনি। মাঝখানে এক মৌসুম কাটিয়েছিলেন ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইতে (পিএসজি)।

বুফনের রেকর্ডের দিনে ডার্বিতে দাপুটে জয় পেয়েছে জুভেন্টাসও। পেনাল্টি থেকে এক গোল হজম করলেও ক্রিস্টিয়ানো রোনালদো ও পাওলো দিবালার জুটিতে তুরিনোকে ৪-১ ব্যবধানে উড়িয়ে গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট আদায় করে নেয় গত আট আসরের সিরি’আ চ্যাম্পিয়নরা।