যে সাতটি প্রশ্নের উত্তর খুঁজছে বার্সেলোনা

FC Barcelona

বার্সেলোনার আকাশ ছেয়ে গেছে কালো মেঘে। ক্লাবের ভেতরে ও বাইরে যে সমস্যা আছে, সেটা লিওনেল মেসি কয়েক দিন আগেই জানিয়েছেন। জেরার্ড পিকেও কয়েক দিন আগে আবার জানালেন। তবে পিকে যখন জানালেন, তখন সেটা বাড়তি গুরুত্ব পেল। হাজার হলেও ক্লাবের দুরবস্থার কথা কিছুক্ষণ আগেই সবাই চর্মচক্ষুতে দেখেছেন। বার্সেলোনার মতো ক্লাব তো আর প্রতিদিন ৮ গোল খায় না!

ক্লাবের খেলোয়াড়, কোচ, পরিচালক মিলিয়ে এক হযবরল সৃষ্টি হয়েছে বার্সেলোনায়। কে থাকবেন , কে থাকবেন, কাকে বিদায় করা জরুরি—নানা আলোচনাই চলছে। এর মাঝে সাতটি প্রশ্নের উত্তর দ্রুত খুঁজে বের করতে হবে বার্সেলোনাকে। চলুন দেখে নেওয়া যাক, কোন সাতটি সমস্যার সমাধান না করলে চলছে না বার্সেলোনার।

কিকে সেতিয়েন কি বার্সেলোনার কোচ থাকবেন?
উত্তর হলো, না। লিগে ব্যর্থতার পরই তাঁর ভাগ্য নির্ধারিত হয়ে গিয়েছিল। শুধু বার্সেলোনা চ্যাম্পিয়নস লিগ জিতলে হয়তো চাকরি বাঁচানোর সম্ভাবনা থাকত। কিন্তু ৮-২ ব্যবধানে উড়ে যাওয়ার পর তাঁর সব আশা শেষ। আজই তাঁর বিদায় নেওয়ার ঘোষণা দেওয়া হবে বলে গুঞ্জন।

বার্সেলোনার কোচ হবেন কে?
এ প্রশ্নের উত্তর কেউ জানেন না। কারণ, বার্সেলোনা বোর্ড যাদের দলের দায়িত্ব দিতে চান, তারা কেউই এমন পরিস্থিতিতে ফিরতে চান না। জাভি এই বোর্ডের অধীনে কোচ হবেন না। রোনাল্ড কোমান, মরিসিও পচেত্তিনো, রবার্তো মার্টিনেজদের নাম উঠলেও এখনো নিশ্চিতভাবে কেউই জানাননি বার্সেলোনার কোচ হতে তারা আগ্রহী কি না।

বার্তোমেউ কি যাবেন?
অন্তত নিজ থেকে যাবেন না জোসেপ মারিয়া বার্তোমেউ। লিসবন বিপর্যয়ের পরও নিজ থেকে সরবেন না বলেই জানিয়েছেন। বরং শুধু কোচকে ছাঁটাই করেই বর্তমান সংকট থেকে মুক্তির উপায় খুঁজছেন বার্তোমেউ।

বোর্ড নির্বাচন কি এগিয়ে আনা হবে?
এ প্রশ্নের উত্তর খুঁজছে বার্সেলোনার সব সদস্য। অনেকেই ২০২১ সালের বোর্ড নির্বাচন এ বছরই করতে চাইছেন। তাদের ইচ্ছা বার্তোমেউ ও তাঁর দলবলকে এখনই বিদায় করা। আর ঠিক এ কারণেই বার্তোমেউ যেকোনোভাবেই হোক চাইছেন নির্বাচন পেছাতে। সোমবার এ নিয়ে বিশেষ এক আলোচনায় বসবেন বোর্ড পরিচালকেরা।

বার্সেলোনার মূল খেলোয়াড়দের কেউ কি নিরাপদ?
খেলোয়াড়ের নাম যদি হয় লিওনেল মেসি কিংবা মার্ক-আন্দ্রে টের স্টেগেন, তাহলে নিরাপদ। কিন্তু জেরার্ড পিকে, সার্জিও বুসকেটস, জর্ডি আলবা, ইভান রাকিটিচ, আর্তুরো ভিদাল ও লুইস সুয়ারেজদের ভাগ্য এখন সুতায় ঝুলছে। সমস্যা হলো, সবাই অনেক চড়া বেতনে লম্বা সময়ের জন্য চুক্তিবদ্ধ। তাদের অন্য ক্লাবের কাছে বিক্রি করা খুব কঠিন হবে।

লিওনেল মেসি কি থাকবেন ক্লাবে?
ক্লাবের আশা, থাকবেন। ২৪ বছরের সম্পর্কে ছেদ ফেলবেন না মেসি, এমন আশাতেই এখন বুক বেঁধেছে ক্লাব। তবে মেসি এর মাঝেই ক্লাব নিয়ে অসন্তুষ্টির কথা জানিয়েছেন। ২০২১ সাল পর্যন্ত চুক্তি থাকলেও মেসি যদি ক্লাব ছাড়তে চান, তাঁকে আটকাতে পারবে না বার্সেলোনা।

দলবদলের জন্য টাকা আছে বার্সেলোনার?
আছে আবার নেই। আর্থার মেলোকে জুভেন্টাসে পাঠিয়ে কাগজে-কলমে ক্লাবের আর্থিক অবস্থা সুস্থ দেখাতে পেরেছেন বার্তোমেউ। কিন্তু দলের স্কোয়াডে বড় ধরনের রদবদল আনতে হলে যে অর্থের প্রয়োজন তা নিশ্চিত করতে আগে খেলোয়াড় বিক্রি করতে হবে তাদের। কুতিনহো, ডেমবেলের মতো খেলোয়াড়দের এখন বিক্রি করতে পারলেই পারে বার্সেলোনা।