মৌসুমের প্রথম শিরোপা জিতল বার্সেলোনা, মেসির জোড়া গোল

রোনাল্ড কোম্যানের অধীনে মৌসুমের প্রথম শিরোপা জয়ের স্বাদ পেলো বার্সেলোনা। কোপা দেল রে’র ফাইনালে আতলেটিক বিলবাওকে উড়িয়ে লিওনেল মেসিরা মেতে উঠে শিরোপা উৎসবে। প্রথমার্ধে গোল শূন্য থাকার পর দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ায়। মাত্র ১২ মিনিটের ব্যবধানে প্রতিপক্ষের জালে চারবার মেসি-গ্রিজমানেরা গোল উদযাপন করেন।

গতকাল শনিবার রাতে নিরপেক্ষ ভেন্যু সেভিয়ার লা কার্তুজা স্টেডিয়ামে রেকর্ড ৩১বারের চ্যাম্পিয়নরা জিতেছে ৪-০ গোলে। বার্সার হয়ে লিওনেল মেসি করেন জোড়া গোল। এ ছাড়া একটি করে গোল করেন অঁতোয়ান গ্রিজমান ও ফ্রেংকি ডি ইয়ং।

ম্যাচের শুরু থেকে বল দখলে আধিপত্য ধরে রাখে বার্সেলোনা। একেরপর এক আক্রমণের পসরা সাজিয়ে বসেও প্রতিপক্ষের গোলরক্ষককে ফাঁকি দিতে ব্যর্থ হতে থাকেন মেসি-গ্রিজমানেরা। জমাট রক্ষণে বার্সাকে গোল বঞ্চিত করে বিলবাও। পুরো প্রথমার্ধে ৮৪ শতাংশ বলের দখল ও ৭টি শট নিয়েও গোল পাননি মেসিরা। তাতে গোলশূন্যভাবেই শেষ হয় প্রথমার্ধের লড়াই।

বিরতির পর আক্রমণের ধরন পাল্টে নেয় বার্সেলোনা। ৪৮তম মিনিটে সহজ সুযোগ নষ্ট করেন গ্রিজমান। মেসির বাড়ানো দারুণ পাস ডি-বক্সে পেয়ে গোলমুখে বাড়ান সের্জিনো দেস্ত। ছুটে যান গ্রিজমান, সামনে একমাত্র বাধা গোলরক্ষক। তবে ফরাসি ফরোয়ার্ডের স্লাইড পা দিয়ে রুখে দেন উনাই সিমোন। খানিক পর আরও দুটি দারুণ সেভ করেন এই স্প্যানিশ গোলরক্ষক।

৬০তম মিনিটে বার্সাকে এগিয়ে নেন গ্রিজমান। ডান দিক থেকে ডি ইয়ংয়ের দারুণ ক্রসে ছয় গজ দূর থেকে ঠিকানা খুঁজে নেন ফরাসি এই ফরোয়ার্ড। তিন মিনিটের ব্যবধান লিড দ্বিগুণ করেন ডি ইয়ং। বাঁ দিক থেকে জর্ডি আলবার ক্রস ধরে বক্সের মধ্যে হেডে লক্ষ্যভেদ করেন ইয়ং।

৬৮তম মিনিটে এসে গোলের দেখা পান মেসি, তাতেই স্কোর লাইন ৩-০। চার মিনিটের ব্যবধানে জোড়া গোল পূর্ণ করেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। তাতেই ৪-০ ব্যবধানে ব্যবধানের জয়ে শিরোপা জিতে মাঠে ছাড়ে কাতালানরা।