৪-০ গোলে জিতে ২৫ বছর পর সেমিতে ইংল্যান্ড

আজ শনিবার দিবাগত রাতে রোমের স্তাদিও অলিম্পিকোয় ৪-০ গোলে জিতেছে ইংলিশরা। জোড়া গোল করেন হ্যারি কেইন, এ ছাড়াও একটি করে গোল করেন ম্যাগুইয়ার ও জর্ডান হেন্ডারসন। ইউরোর এই আসরে এখন পর্যন্ত কোনো গোলই হজম করতে হয়নি তাদের। উল্টোর গ্রুপ পর্বের মতো নকআউটে এসেও একের পর এক দাপুটে জয় তুলে নিচ্ছে ইংলিশরা। কোয়ার্টার ফাইনালে ইউক্রেনকে উড়িয়ে পঁচিশ বছর পর সেমি-ফাইনালে উঠেছে গ্যারেথ সাউথগেট দল।

ম্যাচের শুরুতেই ইংল্যান্ড এগিয়ে যায়। চতুর্থ মিনিটে ইংলিশরা হ্যারি কেইনের দারুণ গোলে লিড নেয়। পিছিয়ে পড়ে ইউক্রেন ইংলিশদের উপর চটে বসে। তারা একের পর এক আক্রমণ চালিয়ে যায়। তবে ইংলিশদের জমাট রক্ষণের বাধা টপকাতে পারেনি শিরোপার স্বপ্ন দেখতে থাকা ইউক্রেন। গ্রুপ পর্বের তিন ম্যাচের পর প্রি-কোয়ার্টার ফাইনালেও নিজেদের জাল অক্ষত রাখা ইংলিশরা কোনোভাবেই আক্রমণ বেশিক্ষণ স্থায়ী হতে দেয়নি।

১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ইংল্যান্ড। দ্বিতীয়ার্ধের শুরুটা রঙিন হয় ইংলিশদের। ৪৬তম মিনিটের মাথায় ম্যাগুইয়ার দুর্দান্ত এক গোলে ব্যবধান বাড়ায় ইংলিশরা। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি ইউক্রেন। চার মিনিটের ব্যবধানে নিজের দ্বিতীয় গোল করেন কেইন। আসরে এটি তার তৃতীয় গোল।

তিন গোলে পিছিয়ে পড়ে ইউক্রেন ম্যাচের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। ৬৩তম মিনিটে দলের হয়ে চতুর্থ গোলটি করেন হেন্ডারসন। এরপর আর কোনো গোল হয়নি। ১৯৬৬ পর বড় কোনো টুর্নামেন্টের নকআউটে এসে ৪-০ গোলে জিতে মাঠ ছাড়ে ইংলিশরা। সেমি-ফাইনালে তাদের প্রতিপক্ষে আগের ম্যাচে চেক রিপাবলিককে হারানো ডেনমার্ক।