চীনকে পেছনে ফেলে পদক তালিকায় শীর্ষে জাপান

টোকিও অলিম্পিকে জাপানের অ্যাথলিটরা আলো ছড়াচ্ছেন। চীনকে হটিয়ে পদক তালিকার শীর্ষস্থান দখল করেছে স্বাগতিকরা। আটটি স্বর্ণসহ মোট ১৩টি পদক নিয়ে তৃতীয় দিনশেষে শীর্ষে দেশটি। সাতটি স্বর্ণসহ ১৪টি পদক জিতে দুইয়ে যুক্তরাষ্ট্র। আর প্রথম দুদিন শীর্ষে থাকা চীন ছয়টি স্বর্ণসহ ১৮টি পদক নিয়ে তালিকার তিনে নেমে গেছে।

গতকাল তৃতীয় দিন জাপান মোট তিনটি স্বর্ণ জিতে টেবিলের শীর্ষে উঠে যায়। এদিন তিনটি করে স্বর্ণ জিতেছে ব্রিটেন, যুক্তরাষ্ট্র আর রাশিয়ান অলিম্পিক কমিটি (আরওসি) দলও। চারটি স্বর্ণ জিতে টেবিলের চারে আরওসি। এর পরই ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া ও কসোভো।

টেবিল টেনিসে চীনের সাম্রাজ্যে হানা জাপানের: টেবিল টেনিসের মিশ্র দ্বৈতে গতকাল হেভিওয়েট চীনের আধিপত্যের অবসান ঘটিয়েছেন জাপানের মিজুতানি জুন ও ইতো মিয়া। ফাইনালে ৪-৩-এ চীনের জু জিন ও লিউ শিওয়েনকে হারান এ জুটি। পাঁচ বছর আগে রিও গেমসে টেবিল টেনিসের চারটি ইভেন্টেই স্বর্ণ জিতেছিল চীন। এবার একক ও দ্বৈত কোনোটিতেই চ্যাম্পিয়ন হতে পারেনি তারা, যা প্রথম ঘটল ২০০৪ সালের পর।

জুডোতে জাপানের জয়রথ চলছেই: জুডোতে রোববার জাপানের দুই ভাই-বোন স্বর্ণ জিতে ইতিহাস গড়েন। গতকাল জুডো থেকে আরেকটি স্বর্ণ তুলে নেয় জাপান। এদিন পুরুষদের ৭৩ কেজি ওজন শ্রেণীতে জর্জিয়ার লাশা শাভদাতুসভিলিকে হারিয়ে চ্যাম্পিয়ন হন স্বাগতিক দেশের ওনো শোহেই। এদিন মেয়েদের ৫৭ কেজি ওজন শ্রেণীতে স্বর্ণ জিতেছেন কসোভোর নোরা জাকোভা।

আর্চারিতে কোরিয়ান আধিপত্য: রোববার মেয়েদের দলগত ইভেন্টে টানা নবম অলিম্পিক আসরে স্বর্ণ জয় করে দক্ষিণ কোরিয়া। গতকাল পুরুষ দলগত আর্চারির স্বর্ণও জিতে নেয় দেশটি। এটা সর্বশেষ ছয় আসরে তাদের পঞ্চম মুকুট। টিনএজ আর্চার কিম জে দেওক, কিম উজিন ও ওহ জিন হিয়েককে নিয়ে গড়া দক্ষিণ কোরিয়া দল অনেকটা বাধাহীনভাবেই হারিয়েছে তাইপের ডেং ইউ-চেং, ট্যাং চিহ-চুন ও ওয়েই চুন-হেংকে। রৌপ্যপদক জিতেছে চাইনেজ তাইপে। ২০০০ আসর থেকে এটা কোরিয়ানদের পঞ্চম মুকুট। এর আগের পাঁচ আসরের মধ্যে চারবারই স্বর্ণ জয় করে দেশটি। শুধু ২০১২ সালের লন্ডন আসরে ইতালি তাদের জয়রথ ভেঙে দেয়।

সুইমিংয়ে পিটির ইতিহাস, জলকন্যা লেডেকির হার: টোকিও অলিম্পিকের সুইমিংয়ে গতকাল ছেলেদের ১০০ মিটার ব্যাকস্ট্রোকে স্বর্ণ জিতে ইতিহাস গড়লেন ব্রিটেনের অ্যাডাম পিটি। প্রথম ব্রিটিশ সাঁতারু হিসেবে অলিম্পিকে কোনো শিরোপা ধরে রাখলেন তিনি। ২০১৬ সালের রিও অলিম্পিকেও তিনি একই ইভেন্টে স্বর্ণ জিতেছিলেন।

টোকিও অ্যাকুয়াটিকস সেন্টারে শুরু থেকে শেষ পর্যন্ত আধিপত্য করে ৫৭.৩৭ সেকেন্ড টাইমিংয়ে স্বর্ণ জয় করেন পিটি। এটা ইতিহাসের পঞ্চম দ্রুততম টাইমিং।

এদিন আমেরিকান সুপারস্টার কেটি লেডেকির শ্রেষ্ঠত্বের অবসান ঘটিয়ে মেয়েদের ৪০০ মিটার ফ্রিস্টাইলের মুকুট জিতেছেন অস্ট্রেলিয়ার আরিয়ার্নে টিটমাস। ৩ মিনিট ৫৬.৬৯ সেকেন্ড সময় নেন তিনি, যা ইতিহাসের দ্বিতীয় দ্রুততম। রিও অলিম্পিক চ্যাম্পিয়ন ও বিশ্বরেকর্ডধারী লেডেকি সময় নেন ৩ মিনিট ৫৭ দশমিক ৩৬ সেকেন্ড।

টম ড্যালের দীর্ঘ প্রতীক্ষার অবসান: টম ড্যালের দীর্ঘ অপেক্ষার অবসান ঘটল। সতীর্থ ম্যাটি লিকে নিয়ে গতকাল টোকিওতে সিনক্রোনাইজড ১০ মিটার প্লাটফর্ম ডাইভিংয়ে স্বর্ণ জিতলেন ড্যালে। রুদ্ধশ্বাস ফাইনালে তারা হারান হট ফেভারিট চীনকে, যারা ২০০০ থেকে এ ইভেন্টে কর্তৃত্ব করে এসেছে।

বর্ণাঢ্য ক্যারিয়ারে ২৭ বছর বয়সী ড্যালের এটাই প্রথম অলিম্পিক স্বর্ণ। এ নিয়ে চতুর্থ অলিম্পিকে খেলছেন তিনি। অন্যদিকে তার চেয়ে চার বছরের ছোট লির এই প্রথম অলিম্পিক। শেষ ডাইভ দেন চীনের কাও ইউয়ান ও চেন আইসেন। ব্রিটিশ জুটির মোট স্কোর ৪৭১.৮১, আর চীনের দুজনের স্কোর ৪৭০.৫৮।

এদিকে শুটিংয়ের পুরুষ স্কিট ইভেন্টে যুক্তরাষ্ট্রের ভিনসেন্ট হ্যানকক চ্যাম্পিয়ন হয়েছেন। এ ইভেন্টের ডেনমার্কের জেসপার হ্যানসেন রৌপ্য ও কুয়েতের আব্দুল্লাহ আলরশিদি ব্রোঞ্জ জিতেছেন। নারী স্কিট ইভেন্টে স্বর্ণ জিতে নেন ব্রিটেনের অ্যাম্বার ইংলিশ। এ ইভেন্টে ইতালির ডায়ানা বাকোসি রৌপ্য ও চীনের ওয়েই মেং ব্রোঞ্জ জিতেছেন।

ব্রিটেনের সোনালি দিনে পুরুষদের ক্রস-কান্ট্রি মাউন্টেন বাইক ইভেন্টে স্বর্ণ জিতলেন টম পিডকক। লিডস থেকে উঠে আসা ২১ বছর বয়সী পিডকক হারান সুইজারল্যান্ডের ম্যাথিয়া ফ্লুকিগার ও স্পেনের ডেভিড ভ্যালেরোকে।

এদিকে ভারোত্তোলক হিডিলিন ডিয়াজের কল্যাণে অলিম্পিকে প্রথমবারের মতো স্বর্ণপদক জয়ের গৌরব দেখাল ফিলিপাইন। গতকাল মেয়েদের ৫৫ কেজি ওজন শ্রেণীতে তিনি চ্যাম্পিয়ন হন। চীনের লিয়াকো কিউইউনকে হারানোর পথে তিনি মোট ২২৪ কেজি তুলেছেন, যা লিয়াকোর চেয়ে এক কেজি বেশি।