আম্পায়ারকে ভয় দেখিয়ে নিষিদ্ধ ইংলিশ ক্রিকেটার

অস্ট্রেলিয়ার ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট বিগ ব্যাশ লিগে আম্পায়ারকে ভয় দেখানোরে অভিযোগে অভিযুক্ত হয়েছেন ইংল্যান্ডের তারকা ক্রিকেটার টম কারান। এ জন্য ৪ ম্যাচ নিষিদ্ধ হয়েছেন ইংলিশ এই অলরাউন্ডার। গত ১১ ডিসেম্বর হোবার্ট হারিকেন্সের বিপক্ষে সিডনি সিক্সার্সের ম্যাচের আগে অনুশীলনের সময় আম্পায়ারের দিকে তেড়ে গিয়ে এই সাজা পেলেন কারান।

ওইদিন ম্যাচের আগে ওয়ার্ম আপের সময় রান নেওয়ার অনুশীলন করছিলেন কারেন। উইকেট দেখভালের দায়িত্বে থাকা চতুর্থ আম্পায়ার তাকে উইকেটের ওপর দিয়ে রান নিতে নিষেধ করেন। কিন্তু কারেন আম্পায়ারের ওপর ক্ষোভ দেখান। চোখ রাঙিয়ে আম্পারকেই পথ ছেড়ে দেওয়ার জন্য বলেন। পরে উইকেটের অন্য প্রান্তে গিয়ে এমনভাবে রান নিতে উদ্যত হন যে, আম্পায়ারের গায়ে ধাক্কা দেবেন। পরে আম্পায়ার তার পথে থেকে সরে দাঁড়ান।

ম্যাচ রেফারি বব প্যারি পরবর্তীতে কারানকে আচরণবিধির ২.১৭ অনুচ্ছেদে ম্যাচ চলাকালীন ভাষা বা আচরণের (অঙ্গভঙ্গিসহ) দ্বারা আম্পায়ার, ম্যাচ রেফারি বা মেডিকেল কর্মীদের হুমকি দেওয়ার বা ভয় দেখানো বা ভয় দেখানোর চেষ্টা করার অভিযোগে অভিযুক্ত করেন। যা লেভেল ৩ অপরাধের অভিযোগ আনা হয়েছিল।

কারান এই অভিযোগের বিরোধিতা করলেও দোষী সাব্যস্ত হন এবং চারটি সাসপেনশন পয়েন্ট পান, যা বিগ ব্যাশ লিগের চারটি ম্যাচ নিষিদ্ধের সমান। নিষেধাজ্ঞার ফলে শুক্রবার রাতে এসসিজিতে অ্যাডিলেড স্ট্রাইকার্সের বিপক্ষে সিক্সার্সের ম্যাচ, ২৬ ডিসেম্বর স্টারস, ৩০ ডিসেম্বর থান্ডার ও ১ জানুয়ারি হিটের বিপক্ষে ম্যাচ খেলতে পারবেন না ২৮ বছর বয়সী এই তারকা।

তবে সিডনি সিক্সার্স ও অলরাউন্ডার কারান ক্রিকেট অস্ট্রেলিয়ার আচরণবিধি অনুযায়ী চার ম্যাচের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করার কথা জানিয়েছে। সিডনি সিক্সার্স জানিয়েছে, ‘টম ও ক্লাব মনে করে যে, টম জেনে বুঝে ওমন আচরণ করেনি। আমরা সেজন্য আইনী পদক্ষেপ নেওয়ার কথা ভাবছি। মাঠে ফেরার এই প্রক্রিয়ায় আমরা টমের পাশে আছি।’