৭.৮ মিলিয়ন ডলারে বিক্রি হলো মেসির জার্সি

কাতার বিশ্বকাপ জয়ের পথে পরা মেসির ছয়টি জার্সি নিলামে বিক্রি হয়েছে। নিলামে এই জার্সিগুলোর দাম উঠেছে ৭.৮ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৮৫ কোটি ৩৭ লাখ ১৯ হাজার ৩৬০ টাকা। এর ফলে এটিই হয়ে উঠে ২০২৩ সালের সবচেয়ে ব্যয়বহুল স্পোর্টস স্মারক।

নিউইয়র্কের সোথেবির লবিতে গত ডিসেম্বরে বিক্রির জন্য দুই সপ্তাহ ধরে প্রদর্শিত হয়েছে এসব জার্সি। ফ্রান্সের বিরুদ্ধে রোমাঞ্চে ভরপুর নাটকীয় ফাইনাল সহ টুর্নামেন্টের প্রত্যেক রাউন্ডে এসব জার্সি পরেছেন মেসি। নিলামকারী কর্তৃপক্ষের অবশ্য প্রত্যাশা ছিল মেসির এসব জার্সির নিলাম মূল্য আনুমানিক ১০ মিলিয়ন ডলারের বেশি উঠবে এব্ং এটি নিলামে বিক্রি হওয়া ব্যয়বহুল ক্রীড়া স্মারক হয়ে থাকবে। কিন্তু সবচেয়ে ব্যয়বহুল জার্সি হওয়া থেকে কিছুটা পিছিয়ে রয়েছে মেসির জার্সি। ১৯৯৮ সালের মাইকেল জর্ডানের শিকাগো বুলস এর জার্সি এখনও বিশ্ব রেকর্ড ধারণ করে আছে। কর্তৃপক্ষ নিলামে বিজয়ীর পরিচয় প্রকাশ করেনি।

নিলামে বিক্রি হওয়া একটি শার্ট হল বিশ্বকাপ ফাইনালের প্রথমার্ধে মেসির পরা একটি শার্ট যে অর্ধে তিনি গোল করেছিলেন। সেটটিতে নকআউট পর্বের তিন ম্যাচের প্রত্যেকটি এবং গ্রæপ পর্বের তিনটির মধ্যে দুটি খেলা– সৌদি আরব এবং মেক্সিকোর বিপক্ষে ম্যাচে পরা মেসির জার্সি রয়েছে। এর মধ্যে রাউন্ড অফ ১৬-এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করা ক্যারিয়ারের ১০০০তম গোলের ম্যাচের জার্সিটিও রয়েছে।

২০২২ বিশ্বকাপে ফ্রান্সের বিপক্ষে ফাইনালে, ৩-৩ গোলে ড্রয়ের পর পেনাল্টি শুটআউটে আর্জেন্টিনা ৪-২ গোলের ব্যবধানে ৩৬ বছর পর বিশ্বকাপ জিতে নেয়। এই ফাইনালটি ছিল বিশ্বকাপের ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা খেলা। অধিনায়ক হিসেবে বিশ্বকাপ জয়ের পাশাপাশি সাত গোল করে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে গোল্ডেন বলও জিতে নেন সর্বকালের সেরা এই ফুটবলার। সাবেক বার্সা ও পিএসজির এই তারকা বর্তমানে যুক্তরাষ্ট্রের মেজর সকার লিগের দল ইন্টার মায়ামির হয়ে মাঠ কাপাচ্ছেন।

Scroll to Top