টাইগারদের নতুন ব্যাটিং কোচ হেম্প, বোলিংয়ে অ্যাডামস

জাতীয় দলের কোচিং স্টাফ পুনর্গঠনের সিদ্ধান্ত হয় বিশ্বকাপের আগে। এ প্রক্রিয়ার অংশ হিসেবে ব্যাটিং, পেস বোলিং, ট্রেনার ও পারফরম্যান্স অ্যানালিস্ট কোচ নিয়োগের আন্তর্জাতিক বিজ্ঞপ্তি দেয় বিসিবি। দেশ-বিদেশের কোচরা আবেদন করেন জাতীয় দলের চাকরির জন্য।

সেখান থেকে বাছাইকৃতদের সাক্ষাৎকার নেওয়া হয়। সেখান থেকে তিনজন করে ব্যাটিং ও পেস বোলিং কোচের নাম সুপারিশ করে কোচ নিয়োগ কমিটি।

এর আগে হাই পারফরম্যান্স দলে কাজ করেছেন ডেভিড হেম্পকে ও আন্দ্রে অ্যাডামস। আজ মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিসিবি।

গত বছরের মে থেকে এইচপি দলের সঙ্গে কাজ করছেন হেম্প। জাতীয় দলের সঙ্গে নিউজিল্যান্ড সফরেও গিয়েছিলেন তিনি। এবার তাকে পাকাপাকিভাবেই জাতীয় দলের ব্যাটিং কোচ করা হয়েছে।

এছাড়া বোলিং কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার আন্দ্রে অ্যাডামসকে। দু’জনের সঙ্গেই দু বছরের চুক্তি হয়েছে বিসিবির।

ইসিবির লেভেল ৪ কোচিং করা আছে হেম্পের। প্রথম শ্রেণির ক্রিকেটে ১৫ হাজারের বেশি রান আছে তার। খেলেছেন গ্ল্যামারগন, ইয়র্কশায়ারের মতো দলে। বারমুডার হয়ে ২৪টি ওয়ানডে খেলেছেন হেম্প। ২০২০ থেকে ২০২২ সাল অবধি পাকিস্তান নারী দলের হেড কোচ ছিলেন তিনি।

সব ফরম্যাট মিলিয়ে নিউজিল্যান্ডের হয়ে ৪৭ ম্যাচে মাঠে নেমেছেন অ্যাডামস। এক দশকের বেশি সময়ের কোচিং ক্যারিয়ারে বিভিন্ন দলের সঙ্গে কাজ করেছেন তিনি। সবশেষ নিউজিল্যান্ড দলের পাকিস্তান সফরে বোলিং কোচ ছিলেন।