nadal

ফ্রেঞ্চ ওপেন থেকে নাদালের বিদায়

রোঁলা গারোকে বলা হয় তার ‘দুর্গ’। লাল দুর্গে তিনি অবিসংবাদিত সেরা। আর সেখানেই কিনা কুপোকাত একদম প্রথম রাউন্ডেই! রাফায়েল নাদালের সঙ্গে ঘটেছে সেটিই। ক্যারিয়ারে মাত্র দ্বিতীয়বারের মতো কোনো কোনো গ্র্যান্ড স্ল্যামের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছেন রাফায়েল নাদাল। ফ্রেঞ্চ ওপেনের প্রথম রাউন্ডে তিনি হেরে গেছেন আলেক্সান্দার জভেরেভের কাছে।

রোঁলা গারোতে গতকাল সোমবার (২৭ মে) জভেরেভের কাছে ৬-৩, ৭-৬ (৭-৫), ৬-৩ গেমের হারে বিদায় নিয়েছেন নাদাল। ২০১৩ সালে উইম্বলডনের পর এই প্রথম কোনো গ্র্যান্ড স্ল্যামের প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছেন তিনি। ফ্রেঞ্চ ওপেনে ১৪বারের চ্যাম্পিয়ন নাদাল, এর আগে টুর্নামেন্টটিতে দ্বিতীয় রাউন্ডের আগে কখনো হারেননি তিনি।

এই ফ্রেঞ্চ ওপেনেই ২০০৫ সালে শিরোপা জয়ের মধ্য দিয়ে নাদালের উত্থান। টুর্নামেন্টে ১১৬তম ম্যাচে দেখলেন মোটে চতুর্থ হার। ২২টি গ্র্যান্ড স্ল্যামজয়ী এই স্প্যানিয়ার্ডের এটিই হতে পারে লাল দুর্গে শেষ ম্যাচ। চোটে জর্জরিত নাদাল আগামী মাসেই ৩৭ বছর পূর্ণ করবেন। একের পর এক চোট তাকে রীতিমতো কাবু করে ফেলেছে।

কোমর ও মাংসপেশির চোট দীর্ঘদিন থেকে ভোগাচ্ছে নাদালকে। ২০২৩ সালের জানুয়ারি থেকে ফ্রেঞ্চ ওপেনের আগ পর্যন্ত মাত্র ৪টি টুর্নামেন্ট খেলতে পেরেছেন তিনি। ফ্রেঞ্চ ওপেনের আগে সর্বশেষ রোম ওপেনেও সরাসরি সেটে হেরেছেন পোল্যান্ডের উবার্ত উরকাৎসের কাছে।

ফ্রেঞ্চ ওপেনে র‍্যাঙ্কিংয়ের ২৭৬তম স্থানে থাকা নাদাল খেলেছেন অবাছাই হিসেবে। প্রথম রাউন্ডে চতুর্থ বাচাই জভরেভকে পেয়ে বলেছিলেন, সম্ভাব্য সবচেয়ে কঠিন প্রতিপক্ষ। তার সেই শঙ্কা সত্যি হলো এই হারে।

এদিন প্রথম দুই সেটে হেরে যান নাদাল। তৃতীয় সেটে কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন। তবে ব্রেক পয়েন্টে নিজের সার্ভিসে ফিরতি বলে তার শট কোর্টের বাইরে গেলে হার নিশ্চিত হয়ে যায়। এরপর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা, এটিই কি ২২টি গ্র্যান্ড স্ল্যামজয়ীর ফ্রেঞ্চ ওপেনে শেষ শট?

এর শুরুটা অবশ্য নাদালের কথা থেকেই। চোটের কারণে গতবার ফ্রেঞ্চ ওপেন মিস করার পর বলেছিলেন, ২০২৪ এর ফ্রেঞ্চ ওপেনই হয়ত তার জীবনের শেষ ফ্রেঞ্চ ওপেন হবে।

তবে নাদাল ঠিক কোথায় থামবে তা তিনিই জানেন। গতকালের হারের পর নাদাল বলেন, ‘আমি ঠিক জানি না এটাই শেষবারের মতো কি না। আমি শতভাগ নিশ্চিত নই। তবে যদি সেটাই হয় তাহলে আমি এই সময়টা উপভোগ করতে চাই। আজ কেমন লাগছে সেটি ভাষায় প্রকাশ করা কঠিন।’

ফ্রেঞ্চ ওপেনে নাদালকে হারানো তৃতীয় খেলোয়াড় জভরেভ। ২০০৯ সালে নাদালকে প্রথমবার হারান রবিন সোডারলিং। এরপর ২০১৫ ও ২০২১ সালে নোভাক জকোভিচের কাছে হারেন তিনি।

Scroll to Top