india

ভারতকে হারাতে যে পরিকল্পনার কথা জানালেন বাবর

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচ দিয়ে মিশন শুরু করবে পাকিস্তান। আগামী ৬ জুন বাবর আজমের দল খেলবে ম্যাচটি। তবে পাকিস্তানের বড় পরীক্ষা পরের ম্যাচে। চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের মুখোমুখি হতে হবে তাদের। ৯ জুন ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে ইতিমধ্যে আলোচনাও শুরু হয়েছে।

নিজেদের মাঝে গত কয়েকবছর সিরিজ না খেলাতে শুধুমাত্র বৈশ্বিক আসরেই এই দুই দলের সাক্ষাত হয়। তাই এই ম্যাচটি ভারত-পাকিস্তানের জন্য সমান গুরুত্বপূর্ণ।

পাকিস্তান অধিনায়ক বাবর বিশ্বাস করেন, চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে এই ম্যাচের আগে মাথা ঠাণ্ডা রাখা সবচেয়ে বড় কৌশল। নিজেদের দক্ষতায় বিশ্বাস রাখলে ও পরিশ্রম করলে সাফল্য পাবে তারা।

ভারত ম্যাচ নিয়ে পিসিবির এক পডকাস্টে বাবর বলেন, ‘ভারত-পাকিস্তান নিয়ে বাকি ম্যাচগুলির থেকে বেশি আলোচনা হয়। এই ম্যাচটার উন্মাদনাই আলাদা। শুধু খেলোয়াড় নয়, সমর্থকদের মধ্যেও প্রচুর উত্তেজনা তৈরি হয়। এই ম্যাচ ঘিরে যে প্রত্যাশা তৈরি হয় তাতে বাড়তি চিন্তা হওয়া স্বাভাবিক। যদি আপনি মাথা ঠান্ডা রাখেন, নিজেকে শান্ত রাখেন এবং কঠোর পরিশ্রম আর দক্ষতায় বিশ্বাস রাখেন, তা হলে কাজটা সহজ হবে।’

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত সাতটি ম্যাচ খেলেছে পাকিস্তান। তবে হারতে হয়েছে ৬ ম্যাচেই। ২০০৭ সালে প্রথম আসরের ফাইনালটাও ভারতের কাছেই হেরেছিল পাকিস্তান। অবশ্য ২০২২ সালে সর্বশেষ বিশ্বকাপে মেলবোর্নে জয়ের খুব কাছ থেকে ফিরতে হয় তাদের। যদিও ম্যাচটি পাকিস্তানের জেতা উচিত ছিল বলেই মনে করেন তিনি।

বাবর বলেন, ‘আমার মনে হয় ২০২২ সালের ভারত ম্যাচটি আমরা জিততে পারতাম, আমাদের জেতা উচিত ছিল। কিন্তু তারা সেটি ছিনিয়ে নেয়।’

Scroll to Top