ইতালির ইসেরনিয়ার একটি প্রদেশ করোনাভাইরাসমুক্ত

ছবিঃ সংগৃহীত

প্রাণঘাতী করোনাভাইরাস মহামারীতে বিশ্বের যে কোনো দেশের তুলনায় ইতালিতে বেশি মানুষের মৃত্যু হয়েছে এবং হচ্ছে। আর এ সংক্রমণ বিশ্বের সর্বমোট মৃত্যুর এক-তৃতীয়াংশেরও বেশি ঘটেছে সেখানে।
ফলে দিনের পর দিন জনমনে উৎকণ্ঠা বেড়েই চলেছে। প্রতিটি বিভাগ এমনকি কোনো প্রদেশ বাদ নেই যেখানে করোনা থাবা পড়েনি। আর সেই করোনা আতঙ্কিত ইতালির ইসেরনিয়ার একটি প্রদেশ করোনাভাইরাসমুক্ত। ইউরোপের দেশ ইতালিতে মৃত্যুর প্রকট এতবেশি যে বিস্মিত হওয়ার মত। প্রতিদিন ইতালির নাগরিক সুরক্ষা বিভাগ মৃত্যুর খবর গণমাধ্যমে প্রকাশ করছেন।

আর সমগ্র ইতালির মধ্যে এই একটি প্রদেশই করোনা সংক্রমণমুক্ত। বিরল এই ঘটনায় একদিকে যেমন আনন্দিত তেমনি প্রতিদিন মৃত্যুর খবরে বিস্মিত সবাই। শহরটিতে ৮৩ হাজার বাসিন্দা বসবাস করছেন। মোট পৌরসভা রয়েছে ৫২টি। এর আয়তন চুয়ান্ন হাজার ৩৮ কিলোমিটার।

ইতালির একমাত্র এই প্রদেশের বাসিন্দারা মহামারীর প্রথম থেকে দেড় মাসের মধ্যে করোনারভাইরাসে পজিটিভ কেউ শনাক্ত হয়নি। যা ইতালিসহ বিভিন্ন দেশেও বেশ আলোচিত। যদিও তারা অবরোধের বাইরে নেই। তবে এটি রোমের একটি ছোট্ট প্রদেশ। এ পর্যন্ত সেখানে আক্রান্তের কোনো খবর পাওয়া যায়নি। এর আশপাশের শহরগুলোতে আক্রান্ত হয়েছে, কিন্তু ইসেরনিয়ায় কেউ আক্রান্ত হয়নি।

ইসেরনিয়ার মেয়র জাকোমো বলেন, চলুন আমরা সবাই শান্তিতে থাকি। ৬৯ বছর বয়সী মেয়র একজন হিসাবরক্ষক। সেখানে বয়স্কদের জন্য বাসায় খাবার পৌঁছে দেয়া হয়। ওই এলাকার কিছু শিক্ষার্থী করোনায় বিভিন্ন শহরে সেচ্ছাসেবী হিসেবে কাজ করছেন।