মুশফিকের \’ঐতিহাসিক সেঞ্চুরিতে\’ দক্ষিণ আফ্রিকাকে ২৭৯ রানের চ্যালেঞ্জ ছুড়ে দিল বাংলাদেশ

টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকার কাছে বিধ্বস্ত হওয়ার তিক্ত স্মৃতি এখনো তরতাজা। ইনজুরির কারণে আগেই ছিটকে পড়েন মোস্তাফিজুর রহমান। ম্যাচের দিন ফিট হয়ে না ওঠায় তামিম ইকবাল ও সৌম্য সরকারও একাদশ থেকে ছিটকে পড়েন। দুঃসংবাদ আর হতাশার মধ্যে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে খেলতে নেমে শুরুটা মন্দ হয়নি বাংলাদেশের। দক্ষিণ আফ্রিকাকে ২৭৯ রানের চ্যালেঞ্জ ছুড়ে দিতে সক্ষম হয়েছে মাশরাফি বিন মুর্তজার দল।

রোববার কিম্বার্লির ডায়মন্ড ওভালে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। মুশফিকুর রহীমের দুর্দান্ত সেঞ্চুরি এবং টপ ও মিডলঅর্ডার ব্যাটসম্যানদের ছোট অথচ কার্যকরী ইনিংসের ওপর ভর করে নির্ধারিত ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ২৭৮ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে টাইগাররা।

প্রথম বাংলাদেশি হিসেবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরি করা মুশফিক ১১৭ বলে ১১০ রানের দারুণ ইনিংস উপহার দেন। এছাড়া ইমরুল কায়েস ৩১, সাকিব আল হাসান ২৯, মাহমুদউল্লাহ রিয়াদ ২৬, লিটন দাস ২১, সাব্বির রহমান ১৯, অভিষিক্ত মোহাম্মদ সাইফুদ্দিন ১৬ এবং নাসির হোসেন করেন ১১ রান।
দক্ষিণ আফ্রিকার হয়ে ক্যাগিসো রাবাদা চারটি ও ডোয়াইন প্রেটোরিয়াস নেন দুটি উইকেট। একটি করে উইকেট নেন ইমরান তাহির।

৪৫ বলে ২৯ রান করে আউট হওয়া সাকিব পঞ্চম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৫০০০ হাজার ও ২০০ উইকেটের ডাবলসের রেকর্ড গড়েন। তবে একটা দিক থেকে সবার চেয়ে এগিয়ে সাকিব। দ্রুততম এই ডাবলসের রেকর্ড গড়েন বাংলাদেশের তারকা অলরাউন্ডার।

তামিম ও সৌম্যর অনুপস্থিতিতে ইনিংস ওপেন করতে নামেন ইমরুল ও লিটন। তবে দুজনই বড় ইনিংস খেলতে ব্যর্থ হন। সাবধানী শুরুর পর ক্যাগিসো রাবাদার করা ইনিংসের নবম ওভারের পঞ্চম বলে দ্বিতীয় স্লিপে ফাফ ডু প্লেসিসকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন লিটন। এরপর সাকিবকে নিয়ে জুটি বাঁধেন ইমরুল। ড্যান প্যাটারসনের করা ১৩তম ওভারের শেষ বলে উইকেটের পেছনে কুইন্টন ডি কককে ক্যাচ দিয়ে ইমরুল ফিরে গেলে হোঁচট খায় টাইগাররা।

৬৭ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়া বাংলাদেশকে বিপদমুক্ত করেন সাকিব ও মুশফিক। তৃতীয় উইকেটে এই দুজন ৫৯ রানের জুটি গড়ে টাইগার শিবিরে স্বস্তি ফেরেন। ইমরান তাহিরের করা ২৬তম ওভারের শেষ বলে সাকিবের ব্যাট ছুঁয়ে উইকেটরক্ষক ডি ককের পাশ ঘেঁষে স্লিপে হাশিম আমলার হাতে বল জমা পড়লে হোঁচট খায় বাংলাদেশ।

চতুর্থ উইকেটে বাংলাদেশকে ম্যাচে ফিরিয়ে আনেন মাহমুদউল্লাহ ও মুশফিক। এই দুজনের মধ্যকার ৬৯ রানের জুটিতে দক্ষিণ আফ্রিকাকে চাপে ফেলে দেয় বাংলাদেশ। তবে শেষদিকে দক্ষিণ আফ্রিকান বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের কারণে সংগ্রহটা ৩০০ ছুঁই ছুঁই হয়নি বাংলাদেশের।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ১৫ অক্টোবর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/কেএসপি