সাকিবের কাছে আরও দেশাত্মবোধ আশা করেছিলাম : রকিবুল

আগামী এপ্রিলে শ্রীলঙ্কার মাটিতে বাংলাদেশ জাতীয় দলের টেস্ট সিরিজ। কিন্তু এই সিরিজে খেলছেন না সাকিব আল হাসান। তিনি এর বদলে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলবেন। এরই মধ্যে ওই সময়ের জন্য তাকে জাতীয় দল থেকে ছুটিও দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সাকিবের শ্রীলঙ্কা টেস্ট সিরিজে খেলতে না চাওয়ার বিষয়টি নিয়ে ক্রিকেটবোদ্ধারা নানাভাবে বিশ্লেষণ করছেন। কেউ বলছেন, সবার আগে জাতীয় দলকেই প্রাধান্য দেওয়া উচিত তার। আবারও কেউ বলছেন, যেহেতু ভারতের মাটিতে চলতি বছরেই হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ, তাই সাকিবের আইপিএলকে বেছে নেওয়ার সিদ্ধান্তই সঠিক।

তবে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান সরাসরি সাকিবের সিদ্ধান্তের বিরুদ্ধে নন। গত শুক্রবার কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে লিজেন্ডস চ্যাম্পিয়নস ট্রফির খেলার ফাঁকে গণমাধ্যমকে রকিবুল বলেন, ‘সাকিব শ্রীলঙ্কা যাচ্ছে না, এটা কিন্তু তার ব্যক্তিগত কারণ নয়। মূল কারণটাই হলো আইপিএল এবং ক্রিকেট বোর্ড তাকে চিন্তাভাবনা করে এনওসি (নো অবজেকশন সার্টিফিকেট) দিয়েছে। (আইপিএল) অনেক টাকার ব্যাপার। আমি ব্যক্তিগতভাবে মনে করি, সাকিবের জায়গা থেকে জাতীয়তাবোধটা আরেকটু বেশি দেখানো হলে বিষয়টা ভালো হতো।’

তিনি আরও বলেন, আমি আশা করেছিলাম…। এ সময়টায় যে শ্রীলঙ্কা সফরে টেস্ট সিরিজ আছে, তার না থাকায় দলের ভারসাম্য নষ্ট হবে। আমাদের জাতীয় দলেরই ক্ষতি হবে। আর জাতীয় দলের ক্ষতি মানে দেশের ক্ষতি। সেদিক থেকে আমি মনে করি… আমি বলব না যে এটাকে ভালোভাবে নেইনি, তবে (সাকিবের কাছে) আরও দেশাত্মবোধ আশা করেছিলাম।

‘তবে দেখেন, প্রত্যেকটা খেলোয়াড়ের নিজস্ব চিন্তাভাবনা থাকে। একজন খেলোয়াড়ের জীবন ১০ থেকে ১৫ বছর থাকে। এ সময়ের মধ্যেই সে নিজের ভবিষ্যতটা (আর্থিক নিশ্চয়তা) নিশ্চিত করে নেয়। সেদিক থেকে চিন্তা করলে ঠিক আছে,’ বলেন রকিবুল।