সেঞ্চুরির জন্য রুবেলের দরকার ৩ উইকেট

ওয়ানডেতে আর মাত্র তিনটি উইকেট পেলেই একশটি উইকেটের শিকারি বনে যাবেন দেশের অন্যতম সেরা পেসার রুবেল হোসেন।

এই ফরম্যাটে উইকেট শিকারের দিক থেকে রুবেলের আগে রয়েছেন চারজন বাংলাদেশি। এরা হলেন- মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, আব্দুর রাজ্জাক ও মোহাম্মদ রফিক। রুবেল আছেন পঞ্চম স্থানে। আর তিন উইকেট পেলেই একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে উইকেটের শতকের কীর্তি গড়া পঞ্চম বাংলাদেশি ক্রিকেটার হবেন তিনি।

৮ বছর ধরে ওয়ানডে খেলা রুবেল সবার উপরে যেতে হলে অবশ্য কষ্ট করতে হবে অনেক। সবার উপরে বর্তমানে যেই মানুষটি, সেই দেশসেরা পেসার মাশরাফি বিন মুর্তজার শিকার করা উইকেট সংখ্যা ২৩১। ১৮০টি ম্যাচ খেলে বাংলাদেশ অধিনায়ক এই কীর্তি গড়েছেন, যা এখনও চলছে দাপটের সাথেই। পরের স্থানেই আছেন সাকিব আল হাসান, মাশরাফির সমানসংখ্যক ম্যাচ খেলে যার শিকার ২২৬টি উইকেট। দুইশ উইকেট আছে আরেক ক্রিকেটারের। তাঁর নামটাও সবার পরিচিত- আব্দুর রাজ্জাক। ফর্ম হারিয়ে জাতীয় দল থেকে বাদ পড়া স্পিনার ১৫৩টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে শিকার করেছেন ২০৭টি উইকেট। রুবেলের উপরে থাকা অন্য ক্রিকেটার হলেন একসময়ের তারকা স্পিনার মোহাম্মদ রফিক। ১২৩ ম্যাচ খেলে ১১৯টি উইকেট সংগ্রহে আছে জনপ্রিয় এই ক্রিকেট ব্যক্তিত্ব’র।

রুবেলের পেছনে যিনি, উইকেটের শতক স্পর্শ করতে তাকে অপেক্ষা করতে হবে আরও দীর্ঘদিন। ১৪৮ ম্যাচে ৭০ উইকেট দখল করে মাহমুদউল্লাহ রিয়াদ আছেন ষষ্ঠ স্থানে। মূলত ব্যাটসম্যান হিসেবে দলে সুযোগ পাওয়া এই সিনিয়র ক্রিকেটার এখন বল হাতেই নেন হঠাৎ, যার কারণে আটকে আছে তার উইকেট সংখ্যা বৃদ্ধির গতিও।

ওয়ানডেতে উইকেট শিকারের দিক থেকে সেরা দশে থাকা অন্য ক্রিকেটার চারজন হলেন- খালেদ মাহমুদ সুজন, শফিউল ইসলাম, সৈয়দ রাসেল ও তাপস বৈশ্য। এদের উইকেট শিকারের সংখ্যা যথাক্রমে ৬৭, ৬৩, ৬১ ও ৫৯।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, ২২ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ