মহারাষ্ট্রে গ্রামের নাম ইরফান খান

গত ২৯ এপ্রিল না ফেরার দেশে চলে যান বলিউডের অন্যতম সেরা অভিনেতা ইরফান খান। ইরফানের মৃত্য়ুতে বলিউডের পাশাপাশি হলিউড তারকারাও শোক প্রকাশ করতে শুরু করেন। ইরফানের মৃত্যু শোক কাটিয়ে উঠতে না উঠতেই এবার প্রয়াত অভিনেতার নামে নামকরণ করা হলো মহারাষ্ট্রের একটি গ্রামের।

জানা গেছে, মহারাষ্ট্রের ইগতপুরি নামে একটি গ্রামের নতুন নামকরণ করা হয়েছে ইরফান খানের নামে। ওই গ্রামে নিজের বাগান বাড়ি তৈরি করবেন বলে জমি কিনেছিলেন ইরফান। এরপরই সেখানকার দুঃস্থ পরিবারের সন্তানদের পড়াশোনার দায়িত্ব নেন তিনি। শুধু তাই নয়, গ্রামে স্কুল খুলতে উদ্যোগী হন ইরফান। সেই স্কুলের খরচও বেশ কিছু অংশে বহন করেন তিনি। শুধু তাই নয়, সেখানকার দুঃস্থ শিশুদের মধ্যে থেকে বেশ কয়েকজনের পড়াশোনার দায়িত্ব নিয়ে তাঁদের বইপত্রও কিনে দেন ইরফান

এসবের পাশাপাশি গ্রামের মানুষের জন্য কিনে দেন অ্যাম্বুলেন্স। কোনও জরুরি অবস্থায় সেখানকার মানুষ যাতে শিগগিরই হাসপাতালসহ চিকিতসকের কাছে পৌঁছতে পারেন, অ্যাম্বুলেন্স কিনে সেই ব্যবস্থা করেন ইরফান। ফলে তাঁর মৃত্য়ুর পর ইগতপুরির নাম পালটে করা হয়েছে ইরফান খান। স্থানীয় জেলা পরিষদের পক্ষ থেকে ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।