বলিউড অভিনেতা সালমান খানকে আদালতে হাজিরার নির্দেশ

বলিউড অভিনেতা সালমান খানকে বিরল প্রজাতির হরিণ হত্যা মামলায় আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। গত শনিবার শুনানির জন্য আদালতে হাজির হওয়ার কথা ছিল কিন্তু উপস্থিত হননি তিনি। যার ফলে সালমানকে আগামী ৬ ফেব্রুয়ারি আবারও আদালতে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে। এমনটাই জানা গেছে ভারতীয় গণমাধ্যম সূত্রে।

সালমানের বিরুদ্ধে ১৯৯৮ সালে যোধপুরে ‘হাম সাথ সাথ হ্যায়’ সিনেমার শুটিং চলাকালে কৃষ্ণসার হরিণ হত্যার অভিযোগ ওঠে। শুটিং চলাকালে সালমান নিজেই গাড়ি চালিয়ে শিকারে বেরিয়েছিলেন। সেই গাড়িতে ছিলেন টাবু, সাইফ, সোনালি বেন্দ্রেরাও। গাড়ির মধ্যে থেকেই গুলি করে হরিণ হত্যা করেন সালমান। এতে গুলির আওয়াজ শুনে দৌঁড়ে এসেছিলেন স্থানীয় বাসিন্দারা।

বিরল প্রজাতির কৃষ্ণসার হরিণ হত্যা বন্যপ্রাণী আইন অনুযায়ী দণ্ডনীয় অপরাধ। তারপর সালমানের বিরুদ্ধে অস্ত্র আইন ও কৃষ্ণসার হরিণ হত্যার মামলা হয়। এই মামলায় পাঁচ বছর কারাদণ্ড হয় সালমানের। ২০১৮ সালে যোধপুর দায়েরা আদালত ব্যক্তিগত ৫০ হাজার টাকার বন্ডে তার জামিন মঞ্জুর করেন। তারপর থেকে জামিনেই তিনি জেলের বাইরে আছেন। তার সাজাকে চ্যালেঞ্জ করে আবেদনের প্রেক্ষিতেই যোধপুরের নগর দায়েরা আদালতে শনিবার হাজির হওয়ার কথা ছিল সালমানের।

তবে মহামারির কারণে তিনি আদালতে যেতে পারবেন না বলে জানিয়ে দেন সালমানের আইনজীবী নিশান্ত বোরা। যার ফলে নতুন শুনানির তারিখ ঘোষণা করেন আদালত।