এবার মাস্ক পড়া শেখালেন মাধুরী (ভিডিও সহ)

Madhuri

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এই ভাইরাসের তাণ্ডবে প্রতিদিন বিশ্বব্যাপী আক্রান্ত হচ্ছে লাখ লাখ মানুষ। প্রতিদিন মারাও যাচ্ছে হাজার হাজার মানুষ। কিন্তু তারপরও অনেকেই এই ভাইরাসকে ততটা গুরুত্ব দিচ্ছেন না। এটিকে হালকাভাবে নিচ্ছেন, মানছেন না স্বাস্থ্যবিধি। তাই অনেক সময় ঠিকঠাকভাবে মাস্ক পরছেন না।

এমন মানুষদের জন্য এগিয়ে এলেন বলিউডের জনপ্রিয় অভিনেত্রী মাধুরী দীক্ষিত। তাদেরকে করোনা নিয়ে সাবধান করলেন। সেই সঙ্গে শেখালেন মাস্ক ব্যবহারের নিয়ম।

মাধুরী বলেন, শুধু মাস্ক পরলেই হবে না, জানতে হবে ব্যবহারবিধি। মাস্ক পরার সঠিক পদ্ধতি শেখাতে ফেসবুকে ২৮ সেকেন্ডের একটি ভিডিও পোস্ট করেছেন তিনি। সেটি প্রায় ১৫ হাজার শেয়ার হয়েছে। ভিডিওর শুরুতেই মাধুরী একটি কালো রঙের মাস্ক হাতে নেন। প্রথমেই মাস্কটি তিনি থুতনিতে পরেন।

ভক্তদের উদ্দেশে হাতের ইশারায় জানান, এটা ভুল নিয়ম। ভুল করেও এভাবে মাস্ক পরা যাবে না। দ্বিতীয়বার নাক না ঢেকে শুধু মুখে ব্যবহার করেন।

এরপর তিনি জানান, এটিও সঠিক নয়। কারণ, করোনার জীবাণু নাক দিয়েও শরীরে প্রবেশ করতে পারে। এ ক্ষেত্রে মাস্ক ব্যবহার কোনও কাজে আসবে না। কেউ কেউ আবার মাস্ক দিয়ে শুধু চোখ ঢাকেন। এটাও সঠিক নয়।

এবার তিনি দর্শকদের সঠিকভাবে মাস্ক ব্যবহারের নিয়ম দেখিয়ে দেন। মাস্কটি দিয়ে সুন্দর করে নাক ও মুখ ঢাকতে হবে। খেয়াল রাখতে হবে, মাস্কটি যেন সব দিক দিয়েই মুখ ও নাক ঢেকে রাখে। মাস্ক এড়িয়ে বাইরে থেকে কোনো বাতাস যেন নাক ও মুখে না প্রবেশ করে।

এটা বারবার খেয়াল করার কথা মনে করিয়ে দেন মাধুরী। এই পদ্ধতি অনুসরণ করলেই সুরক্ষা পাওয়া যাবে।
ভিডিওর শেষে তিনি স্মরণ করিয়ে দেন, করোনা থেকে নিরাপদ থাকতে বাসায় থাকার বিকল্প নেই। সবার উদ্দেশে বলেন, ‘কাজ ছাড়া ঘর থেকে বের হবেন না।’

ভিডিও দেখতে ক্লিক করুন