সেন্সর বোর্ডের কড়া সমালোচনা করলেন জয়া আহসান

প্রায় সাড়ে তিন বছর ধরে তারকা নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী\’র ‘শনিবার বিকেল’ সেন্সর বোর্ডে আটকে আছে। সম্প্রতি বিষয়টি নিয়ে নির্মাতা ফারুকী সোশ্যাল মিডিয়ায় আক্ষেপ প্রকাশ করেন। এরপরই অন্যান্য নির্মাতা ও অভিনয়শিল্পীরা সোচ্চার হয়েছেন ‘শনিবার বিকেল’-এর মুক্তির দাবিতে। দুই বাংলার খ্যাতিমান অভিনেত্রী জয়া আহসানও সেন্সর বোর্ডের কড়া সমালোচনা করে নিজের মতামত জানিয়েছেন।

এই অভিনেত্রী সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, পৃথিবীর নানা দেশে যখন সেন্সর বোর্ড নামের বালাইটা উঠে যাচ্ছে, আমাদের দেশে সেটা তখন ফাঁসির রজ্জুর মতো চলচ্চিত্রের গলায় চেপে বসছে। এর সর্বশেষ শিকার এখন মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’।

জয়া জানতে চান, কোনো চলচ্চিত্রের কাহিনী কী হবে, তারও কি এখন প্রেসক্রিপশন নিয়ে আসতে হবে?

জয়া আহসান আরও লেখেন, চলচ্চিত্রের বিষয় আকাশের তলায় মাটির পৃথিবীর যেকোনো কিছু। চূড়ান্ত কল্পনা, নিরেট বাস্তব, বাস্তব থেকে অনুপ্রাণিত কল্পনা। ‘শনিবার বিকেল’ ছবিতে হোলি আর্টিজানের শোচনীয় ঘটনাটির ছায়া আছে বলে? আসলেই আছে কিনা আমার জানা নেই। যদি থাকেও, তাহলেই বা ছবিটা আটকে দেওয়ার যুক্তি কি? হোলি আর্টিজান ঘটেনি? আমাদের মন থেকে ধুয়েমুছে গেছে?

সবশেষ তিনি যোগ করেন, সত্যি বলতে কী, এই ঘটনা কখনোই আমাদের মন থেকে মুছে যেতে পারে না। মুছে যেতে দেওয়া যায়ও না। যে ঘটনার পুনরাবৃত্তি আমরা মোটেও চাই না, আমাদের ছেলেমেয়েদের সামনে থেকে যে পথ চিরকালের জন্য অবরুদ্ধ করে রাখতে চাই, হোলি আর্টিজানের ঘটনা তার জোরালো সতর্কঘণ্টা হিসেবে মন থেকে মনে বাজিয়ে যেতে হবে। ঘণ্টা বাজিয়ে ঘুম থেকে আমাদের মনটাকে জাগিয়ে তোলা তো চলচ্চিত্রেরই একটা কাজ। আমরা চলচ্চিত্রের মুক্তি চাই, সব শিল্পের মুক্তি চাই। কারণ আমরা মানুষের মুক্তি চাই।