যুদ্ধের বিপক্ষে পাকিস্তানি তারকারা

ভারত-পাকিস্তান দুই দেশের মধ্যে চলছে যুদ্ধের মহরা। দুই দেশের সীমান্তে চলছে তীব্র উত্তেজনা। ইতোমধ্যে পাকিস্তানে ঢুকে ভারতীয় বিমান সেনা ধ্বংস করেছে জইশ-ই –মহম্মদের জঙ্গি ঘাঁটি। বিষয়টি নিয়ে উত্তাল পাক-ভারত শোবিজ অঙ্গনও।

ইতিমধ্যে অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন থেকে সম্প্রতি ঘোষণা এসেছে পাকিস্তানের কোনো শিল্পী আর বলিউডে কাজ করতে পারবেন না। এদিকে পাল্টা ব্যবস্থা নিয়েছে পাকিস্তান সরকার। পাকিস্তানের তথ্য ও প্রযুক্তিমন্ত্রী চৌধুরী ফাওয়াদ হুসেন টুইটারে জানিয়েছেন, পাকিস্তানে ভারতের তৈরি চলচ্চিত্র আর বিজ্ঞাপন বয়কট করা হবে। পাকিস্তানের চলচ্চিত্র পরিবেশকেরাও ভারতীয় সিনেমা বয়কট করবেন।

দুই দেশের এই পরিস্থিতিতেই মুখ খুললেন পাক অভিনেত্রী মাহিরা খান ও বীনা।

টুইটে মাহিরা খান স্পষ্ট বলেছেন, যুদ্ধের থেকে খারাপ আর কিছু হয় না। যুদ্ধের জিগির তোলার থেকে খারাপ কিছু নেই।… পাকিস্তান জিন্দাবাদ।’ প্রাক্তন পাক প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টোর নাতনি লেখিকা ফতিমা ভুট্টো গতকালের ঘটনা নিয়ে টুইট করে। তারই প্রত্যুত্তরে এই টুইট করেছেন মাহিরা।

পাকিস্তানের যেসব শিল্পীরা ভারতে কাজ করছেন তাদের মধ্যে মাহিরা অন্যতম। শাহরুখ খানের সঙ্গে ‘রইস’ ছবিতে অভিনয় করছেন তিনি। বলিউড তারকা রণবীর কাপুরের সঙ্গেও তার প্রেম নিয়ে একসময় জল্পনা ছিল বলি পাড়ায়। তবে মাহিরা নন। পাক-ভারত যুদ্ধ যুদ্ধ খেলা নিয়ে মুখ খুলেছেন আরেক পাকিস্তানি অভিনেতা ফাওহাদ মুস্তাফাও। তার কথায়, ‘কে ঠিক, কে ভুল, তা কখনও যুদ্ধ ঠিক করে দিতে পারে না। …সকলে বলুন, যুদ্ধ চাই না।’

অন্যদিকে করণ জোহরের ‘মাই নেম ইজ খান’ ছবির একটি সংলাপ ধার করে নিজের বক্তব্য জানিয়েছেন পাক অভিনেত্রী বীণা মালিক। টুইটে তিনি লিখেছেন ‘আমার নাম গাছ… এবং আমি জঙ্গি নই’।