কুমিল্লা সিটির কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হচ্ছে ইভিএম

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হচ্ছে।

আজ মঙ্গলবার (১৪ জুন) ভোটের আগের দিন কুমিল্লা জিলা স্কুলের শহীদ আবু জাহিদ মিলনায়তন থেকে কেন্দ্রে কেন্দ্রে ইভিএম বিতরণ করা হচ্ছে। সকাল থেকে ট্রাকে করে এই বিতরণ কার্যক্রম শুরু হয়।

সিটি নির্বাচনে ২ লাখের বেশি ভোটার ১০৫ কেন্দ্রে তাদের ভোটাধিকার ইভিএমের মাধ্যমে প্রয়োগ করবেন। ১০৫টি ভোটকেন্দ্রে বুথ রয়েছে ৬৪০টি। ইভিএমের মাধ্যমে একটি সুন্দর ও পরিকল্পিত নির্বাচন হবে বলে নির্বাচন কর্মকর্তারা আশা করছেন।

ইভিএম এর মালামালগুলো কেন্দ্রে কেন্দ্রে পৌঁছালে বিকেল পাঁচটার মধ্যেই সেগুলো চালু করা হবে। এরপর কোনো সমস্যা হলে নির্বান কমিশনে জানানো হবে বলে জানান কর্মকর্তারা।

এবারের নির্বাচরে ৫ জন মেয়র প্রার্থী লড়াই করলেও স্থানীয় রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, আওয়ামী লীগের আরফানুল হক রিফাত, বিএনপি থেকে বহিষ্কৃত প্রার্থী মনিরুল হক সাক্কু ও নিজাম উদ্দিন কায়সারে মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে। ২০১৭ সালে আঞ্জুম সুলতানা সীমাকে ১১ হাজার ভোটে হারিয়ে সাক্কু জয় পান। সেবারও এ জয়ে তরুণ ভোটাদের আধিক্য ছিল। তাই এবারের তরুণ ২২ হাজার নতুন ভোটারকে জয়-পরাজয়ে ফ্যাক্টর মনে করছেন প্রার্থীরা।

৫ জন মেয়রপ্রার্থীর পাশাপাশি ২৭টি ওয়ার্ডের মধ্যে সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী ৩৬ জন এবং সাধারণ ওয়ার্ডে ১০৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।