সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, বাড়বে শীত

ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ইতোমধ্যে শুরু হয়েছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। শীত পড়া শুরু না হলেও বৃষ্টির কারণে শীতের আমেজ দেখা যাচ্ছে। দেশের ১৭টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। ঘূর্ণিঝড় মিগজাউম এর প্রভাবে বাংলাদেশে ঘূর্ণিঝড় আঘাত না হানলেও প্রকৃতিতে প্রভাব পড়েছে।

আজ বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। বৃষ্টির পর দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। ১০ ডিসেম্বরের পর থেকে শীত বাড়তে পারে।

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় মিগজাউম গত মঙ্গলবার ভারতের অন্ধ্র প্রদেশ রাজ্যের উপকূলে আঘাত করে। এর প্রভাবে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের আকাশ মেঘলা ছিলো, বুধবার দেশের কয়েকটি স্থানে বৃষ্টিও হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ বৃষ্টি হয় দিনাজপুরে, ৩ মিলিমিটার। রাজধানীতে বৃষ্টি হয়েছে সামান্য।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ বলেন, দেশের দক্ষিণের জেলাগুলোয় বেশি বৃষ্টি হতে পারে। মূলত এটি ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাব। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে কমবেশি বৃষ্টি হতে পারে। এতে সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য ও দিনের তাপমাত্রা ১ থেকে ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। আগামী সোমবার থেকে শীত বাড়তে পারে। এদিকে বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকাসহ দেশের ১৭টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

Scroll to Top