Bangladesh teachers strike

কর্মবিরতি, সিদ্ধান্ত থেকে সরে এলেন শিক্ষকরা

বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতি শনিবারের (১১ মে) কর্মবিরতি কর্মসূচি স্থগিত করেছে। শনিবার ক্লাস চালু রাখার সিদ্ধান্ত সাময়িক–শিক্ষা প্রশাসন থেকে এমন আশ্বাস পেয়ে এ সিদ্ধান্ত নেয় তারা।

শুক্রবার (১০ মে) এক বিবৃতিতে সমিতি জানায়, গণমাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তাব্যক্তিদের শনিবার ক্লাস নেয়াটা সাময়িক বলে বক্তব্য এবং সাণ্মাসিক পরীক্ষার রুটিনে শনিবারে কোনো পরীক্ষা না রাখায় বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতি কেন্দ্রীয় কমিটির সভায় সদস্যদের মতামতের ভিত্তিতে ১১ মে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টা কর্মবিরতির কর্মসূচি স্থগিত করে।

বৃহস্পতিবার (৯ মে) রাত ১০টায় বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতি কেন্দ্রীয় কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নূরে আলম বিপ্লবের সঞ্চালনায় ভার্চুয়াল সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও ঢাকা মহানগরের আহ্বায়ক মোহাম্মদ ইয়াছিন, কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও বগুড়ার শেরপুর উপজেলা সাধারণ সম্পাদক মো. আব্দুস সোবহান, কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও খাগড়াছড়ি জেলার সাধারণ সম্পাদক তমাল দাশ লিটন প্রমুখ।

সভায় সবার মতামতের পরিপ্রেক্ষিতে সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি জাহাঙ্গীর হোসেন ও সাধারণ সম্পাদক মো. নূরে আলম বিপ্লব এক যুক্ত বিবৃতিতে বলেন, শিখন ঘাটতি পূরণের অজুহাতে সাপ্তাহিক ছুটি শনিবার বাতিল করে শুধু মাধ্যমিক বিদ্যালয়গুলো খোলা রাখা হয়েছে। কতদিন পর্যন্ত কিংবা কতটি শনিবার বিদ্যালয় খোলা থাকবে তা মন্ত্রণালয় কিংবা অধিদফতর স্পষ্ট করেননি। এতে শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকদের মাঝে তীব্র ক্ষোভ ও অসন্তোষ দেখা দেয়।

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় প্রতি শনিবার কেবল মাধ্যমিক বিদ্যালয়গুলোতে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত পাঠদানের নির্দেশনা দিলে শিক্ষকদের মাঝে তীব্র ক্ষোভ দেখা দেয়। এমনকি শিক্ষামন্ত্রী প্রয়োজনে শুক্রবার ক্লাস নেয়ারও ঘোষণা দেন। এসব কারণে ১১ মে এক ঘণ্টা কর্মবিরতি পালনের কর্মসূচি ঘোষণা করে বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতি।

Scroll to Top