nahida

কানাডায় বাংলাদেশের নতুন হাইকমিশনার, নাহিদা সোবহান

কানাডায় বাংলাদেশের পরবর্তী হাইকমিশনার নিযুক্ত হয়েছেন জর্ডানে নিযুক্ত রাষ্ট্রদূত নাহিদা সোবহান। তিনি এ পদে রাষ্ট্রদূত ড. খলিলুর রহমানের স্থলাভিষিক্ত হবেন, বুধবার (২৯ মে) রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নাহিদা সোবহান, বিসিএস (ফরেন অ্যাফেয়ার্স) ক্যাডারের ১৫তম ব্যাচের একজন কূটনীতিক। তিনি ১৯৯৫ সালে পররাষ্ট্র ক্যাডারে যোগদান করেন। ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে তিনি ফিলিস্তিন এবং সিরিয়ার সমসাময়িক স্বীকৃতিসহ জর্ডানে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছিলে

র্ণাঢ্য কূটনৈতিক জীবনে তিনি রোম, কলকাতা ও জেনেভায় বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি জাতিসংঘ এবং মানবাধিকার উইং-এর মহাপরিচালকের দায়িত্ব পালন করেন। এছাড়াও বহুপাক্ষিক অর্থনৈতিক বিষয়ক শাখার মতো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদেও ছিলেন।

নাহিদা সোবহান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি দেশে ও বিদেশে বেশ কিছু পেশাগত প্রশিক্ষণ কোর্স করেছেন এবং বহু দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। রাষ্ট্রদূত নাহিদা সোবহান ইংরেজি এবং ফরাসি ভাষায় পারদর্শী এবং বাংলা তার মাতৃভাষা। তিনি আরবি ভাষাও শিখছেন।

Scroll to Top