করোনাভাইরাস: প্রবাসী শ্রমিকদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ সিঙ্গাপুর সরকারের

সিঙ্গাপুরে গত কয়েকদিনে বাংলাদেশীদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবরে বেশ আতঙ্কিত হয়ে পড়েছে বাংলাদেশী শ্রমিকরা। একদিনে ২৫ জন বাংলাদেশী আক্রান্ত হয়েছে বলে সিঙ্গাপুর স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হয়। সিঙ্গাপুরে এখন পর্যন্ত মোট ৭৩ জন বাংলাদেশী আক্রান্ত হয়েছেন। অবস্থার অবনতি হওয়ায় সিঙ্গাপুর সরকার আগামি ১ মাসের জন্য সাময়িক লকডাউন ঘোষণা করেছে।

আগামী ৭ এপ্রিল থেকে কার্যকর করা হবে। এই লকডাউনের কারণে প্রবাসীদের কাজ থাকবে না এবং এই সময় বেতনও না পাওয়ার শঙ্কা রয়েছে। তাই বেশিরভাগ প্রবাসী অনিশ্চয়তার মধ্যে পড়েছে। তবে এক সেমিনারে সিঙ্গাপুরে প্রবাসী শ্রমিকদের লকডাউন সময়কার বেতন দেওয়ার বিষয়ে আশ্বস্ত করেছে সিঙ্গাপুর সরকার।

৪ এপ্রিল সন্ধায় সিঙ্গাপুরের সেঞ্চুরিলিয়ান ব্যাঙ্গ পাপান, ৫ জালান পাপান ডরমেটুরি এবং সুংগাইতেঙ্গা লজ ১ ডরমেটরিতে সিঙ্গাপুরের যোগাযোগ ও তথ্য মন্ত্রী এস ইসওয়ারান, জাতীয় উন্নয়ন প্রতিমন্ত্রী জ্যাকি মোহাম্মদ, বুকিত বাতক জিআরসির এমপি মুরালি পিলাই ও বাংলাদেশ হাইকমিশনের ওয়েলফেয়ার অফিসার মো. আল আমিন হোসেন সিঙ্গাপুর প্রবাসী শ্রমিকদের করোনাভাইরাস থেকে নিরাপদে থাকার জন্য পরামর্শ দেন।

জাতীয় উন্নয়ন প্রতিমন্ত্রী জ্যাকি মোহাম্মদ বলেন, ‘আপনারা লকডাউনের এই সময়টাতে নিজ নিজ বাসস্থানে অবস্থান করুন। অহেতুক বাইরে ঘোরাফেরা করবেন না। প্রবাসীদের সকল প্রকার সুযোগ-সুবিধা নিশ্চিত করার জন্য সিঙ্গাপুর শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সিঙ্গাপুর সরকার আপনাদের পাশে আছে।’

বাংলাদেশ হাইকমিশনের ওয়েলফেয়ার অফিসার মো. আল আমিন হোসেন বলেন, ‘সিঙ্গাপুর প্রবাসী বাংলাদেশীদের কল্যাণে বাংলাদেশ হাইকমিশন সর্বদা আপনাদের পাশে আছে। আপনাদের যেকোনো সমস্যায় আমাদের অবহিত করবেন। আমাদের ওয়েবসাইট ও ফেসবুক পেজে নিয়মিত করোনাভাইরাস সচেতনতার নির্দেশনাবলী দেওয়া হচ্ছে। আপনারা সিঙ্গাপুর সরকারের নিয়মকানুন মেনে চলবেন।’