রিয়াল মাদ্রিদের হারের দায় নিজের কাঁধে নিলেন ভারানে

varane

রিয়াল মাদ্রিদের রক্ষণভাগের অন্যতম সেরা ভরসার নাম রাফায়েল ভারানে। অধিনায়ক সার্জিও রামোসের সঙ্গে জুটি বেঁধে লস ব্লাঙ্কোসদের অসংখ্য জয় এনে দিয়েছেন এই ফরাসি সেন্টার-ব্যাক।

কিন্তু চ্যাম্পিয়নস লিগে রিয়ালের বাঁচা-মরার ম্যাচে বড় ধরনের দু’টি ভুল করে বসেন ভারানে। কোয়ার্টার ফাইনালে যেতে হলে শেষ ষোলোর দ্বিতীয় লেগে ম্যানচেস্টার সিটির মাঠ ইতিহাদে জিনেদিন জিদানের শিষ্যদের ২-০ ব্যবধানে জিততে হতো।

কিন্তু এমন গুরুত্বপূর্ণ ম্যাচে উল্টো ২-১ ব্যবধানে হেরে চ্যাম্পিয়নস লিগ থেকেই ছিটকে গেছে রেকর্ড ১৩বারের চ্যাম্পিয়নরা। অন্যদিকে দুই লেগ মিলিয়ে ৪-২ ব্যবধানে এগিয়ে থেকে শেষ আট নিশ্চিত করেছে সিটিজেনরা।

সিটির বিপক্ষে রিয়াল গোল দু’টি হজম করেছে ভারানের ভুলে। ম্যাচের ৯ম মিনিটে গ্যাব্রিয়েল জেসুসকে রুখতে পারেননি ভারানে। সেই সুযোগে ডি-বক্সের ভেতরে বল পেয়ে রিয়ালের জালে বল জড়িয়ে দেন রহিম স্টার্লিং।

পরে ১-১ গোলে সমতায় থাকা ম্যাচটিতে ৬৮তম মিনিটে আরেকটি মারাত্মক ভুল করে বসেন ফরাসি ডিফেন্ডার। হেডে গোলরক্ষক কোর্তোয়াকে বল ঠেলে দেন ভারানে। কিন্তু সেই বল রিয়াল গোলরক্ষকের কাছে যাওয়ার আগেই আড়াআড়ি শটে জালে পাঠিয়ে দেন জেসুস।

অবশ্য এই দুই ভুলের দায় নিজের কাঁধেই নিয়েছেন ভারানে। ম্যাচ পরবর্তী এক সাক্ষাৎকারে বিশ্বকাপজয়ী ডিফেন্ডার বলেন, ‘এটা আমারই পরাজয়। আমাকে তা গ্রহণ করতে হবে। এই হারের দায় আমি নিচ্ছি। আমরা ভালো প্রস্তুতি নিয়েছিলাম। কিন্তু ভুলের মাশুল দিতে হলো। আমার সতীর্থদের জন্য আমি দুঃখিত। ’