দেখে নিন কোন কোন দল সরাসরি বিশ্বকাপের টিকিট পেল

শেষ ভাল যার সব ভাল তার। তাই বলে শেষ দিকে এসেই জ্বলে উঠলেন লিওনেল মেসি। তাঁর হ্যাটট্রিকে ইকুয়েডরকে তাদেরই মাঠে ৩-১ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। এই জয় দিয়ে সরাসরিই বিশ্বকাপে গেল আর্জেন্টিনা। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে আগেই বিশ্বকাপ নিশ্চিত করেছে ব্রাজিল। আজ নিশ্চিত হলো উরুগুয়ে ও কলম্বিয়ার বিশ্বকাপও। বাদ পড়ে গেল দুবারের কোপা চ্যাম্পিয়ন চিলি। পাঁচে থেকে শেষ করে পেরু নিশ্চিত করল প্লে অফ। সেখানে তাদের প্রতিপক্ষ ওশেনিয়া অঞ্চলের সেরা দল নিউজিল্যান্ড।

শেষ রাউন্ডে অনেক ওলট-পালট হয়ে গেল পয়েন্ট টেবিলে। শীর্ষ দুটি জায়গা অবশ্য ব্রাজিল আর উরুগুয়ের কাছেই থাকল। ব্রাজিল চিলিকে হারাল ৩-০ গোলে। জোড়া গোল করেছেন জেসুস। অন্য গোলটি পাওলিনহোর। ব্রাজিলের মাটিতে ব্রাজিলকে কখনোই হারাতে না পারা চিলি ৫৫ মিনিট পর্যন্ত প্রতিরোধ ধরে রেখেছিল। কিন্তু আর পারল না। মেসির বার্সেলোনা সতীর্থ পাউলিনহোই প্রথম অভয় বার্তা পাঠালেন ক্লাবের দুই সতীর্থের জন্য। পরে জেসুস শো।

তিনটা গোল খেয়েই সর্বনাশ হলো চিলির। আর ওদিকে কলম্বিয়ার বিপক্ষে পিছিয়ে পড়েও ড্র করে পেরু নিশ্চিত করল প্লে অফ। চিলি-পেরু দুই দলের পয়েন্ট ২৬। কিন্তু আজ তিন গোল হজম করায় চিলির গোল ব্যবধান হয়েছে –১। আর পেরুর গোল ব্যবধান +১। ফলে অ্যালেক্সিস সানচেজ, ক্লদিও ব্রাভো, আরতুরো ভিদালের মতো তারকাদের দেখা যাচ্ছে না এবারের বিশ্বকাপে।

ওদিকে কাগজে-কলমে আগেই বিশ্বকাপ একরকম নিশ্চিত করে ফেলা উরুগুয়ে করল ৬টি গোল। দুটি আবার নিজেদের জালে! সিলভা ও গডিনের আত্মঘাতী গোলের পরও উরুগুয়ে জিতল ৪-২ ব্যবধানে। জোড়া গোল করেছেন লুইস সুয়ারেজ। বাকি দুটি গোল কাভানি ও কাসেরেসের। ৩১ পয়েন্ট নিয়ে দুইয়ে শেষ করেছে উরুগুয়ে।

আর্জেন্টিনা ২৮ পয়েন্ট নিয়ে থাকল তিনে। তাদের তিনে উঠিয়ে দিয়েছে আসলে কলম্বিয়া। পেরুর বিপক্ষে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র করে ২ পয়েন্ট হারিয়েছে তারা। তবে তাতে তাদের ক্ষতি কিছু হয়নি। নিরাপদ চারে শেষ করেছে কলম্বিয়া। গত বিশ্বকাপের গোল্ডেন বয় হামেস রদ্রিগেজ করেছেন গোলটি। আর ৫৬ মিনিটের সেই গোল ৭৭ মিনিটে শোধ করেছেন পাবলো গুয়েরোরো। মহামূল্যবান হয়ে গেল এই গোল। ১ পয়েন্ট না পেলে পেরুই যে বাদ পড়ে যেত!

টানা দুবারের কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি এখন দর্শক। আর পাঁচে থেকে শেষ করা পেরু প্লে অফের লটারিতে খুঁজবে ভাগ্য।

বাছাইপর্বের এ পথ পর্যন্ত আসুন দেখে নিই কোন কোন দল সরাসরি বিশ্বকাপের টিকিট পেল-

ছয়টি কনফেডারেশনস থেকে বাছাইপর্বের ধাপ পেরিয়ে মোট ৩১টি দল জায়গা করে নেবে ২০১৮ বিশ্বকাপের গ্রুপ পর্বে। স্বাগতিক হিসেবে বিশ্বকাপে সরাসরি খেলবে রাশিয়া। :

এশিয়া (এএফসি): ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব।

ইউরোপ (উয়েফা): বেলজিয়াম, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, আইসল্যান্ড, পোল্যান্ড, পর্তুগাল, রাশিয়া, সার্বিয়া ও স্পেন।

আফ্রিকা (সিএএফ): মিসর ও নাইজেরিয়া।

কনকাকাফ (উত্তর ও মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান): কোস্টারিকা, মেক্সিকো ও পানামা।

দক্ষিণ আমেরিকা (কনমেবল): ব্রাজিল, উরুগুয়ে, আর্জেন্টিনা ও কলম্বিয়া।

বাংলাদেশ সময়: ১০৩১ ঘণ্টা, ১১ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ