রিয়ালে নতুন ফুটবলারের প্রয়োজন নেইঃ জিদান

ক্রিস্টিয়ানো রোনালদো দলের সবচেয়ে বড় তারকা তিনি দু’বছর আগেই রিয়াল মাদ্রিদকে বিদায় বলেছেন। এরপর কার্যত কোনো সুপারস্টার দলে ভেড়ায়নি গ্যালাকটিকোরা।

তবে পুরনো ও তরুণদের নিয়েই গত মৌসুমে লিগ শিরোপা জেতে রিয়াল। আর বর্তমান দলে নতুন কোনো ফুটবলারের প্রয়োজনও অনুভব করেন না কোচ জিনেদিন জিদান।

ইউরোপে খেলোয়াড়দের ট্রান্সফার এখনও খেলো রয়েছে। আর অনেক বিশেষজ্ঞ রিয়ালকে নতুন ফুটবলার কেনার জন্য পরামর্শ দিচ্ছেন। তবে ফ্রান্সের বিশ্বকাপজয়ী এই তারকা জানিয়ে দেন রিয়ালের বর্তমান স্কোয়াড নিয়েই তিনি খুশি।

এক সাক্ষাতকারে জিদান বলেন, ‘সবাই তাদের নিজস্ব মতামত দিতে পারে। আমার মতে, আমার কাছে সবসময়ই সেরাটা ছিল এবং মাদ্রিদে সবসময় সেরাকেই প্রাধান্য দেয়। খেলোয়াড়দের দল-বদল আগামী ৫ অক্টোবর পর্যন্ত চলবে। ’

তিনি আরও বলেন, ‘দিন শেষে আমাদের এখনও অনেক খেলোয়াড় রয়েছে। আপনি কি আরও খেলোয়াড় দেখতে চান? কিসের জন্য? তারা সবাই খুব ভালো মানের। আমি সত্যিই তাদের নিয়ে খুশি। ’

রিয়াল মাদ্রিদ ক্লাব দে ফুতবল হচ্ছে একটি স্পেনীয় পেশাদার ফুটবল ক্লাব, যেটি রিয়াল মাদ্রিদ নামে অধিক পরিচিত এবং এটিকে সংক্ষিপ্তভাবে শুধুমাত্র রিয়াল বলা হয়। স্পেনের রাজধানী মাদ্রিদে এই ক্লাবটির অবস্থান। এটি বিংশ শতাব্দীর সবচেয়ে সফল ক্লাব। এই ক্লাবের একটি সফল বাস্কেটবল শাখা রয়েছে। সাদা টি-শার্ট ও শর্টস এবং নীল মোজা হচ্ছে এই ক্লাবের প্রধান পোশাক।

১৯০২ সালের ৬ই মার্চে, মাদ্রিদ ফুটবল ক্লাব হিসেবে এই ক্লাবটি প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠার শুরু হতেই এই ক্লাবটি তাদের ঐতিহ্যের অংশ হিসেবে সাদা রঙের পোশাক পরিধান করছে। রিয়াল শব্দটি স্পেনীয় শব্দ রয়্যাল হতে আগত। ১৯২০ সালে ত্রয়োদশ আলফনসো-এর পরিহিত রাজকীয় মুকুট এই ক্লাবের প্রতীকে অন্তর্ভুক্ত করা হয়েছে। ক্লাবটি ১৯৪৭ সাল হতে ৮১,০৪৪ ধারণক্ষমতাসম্পন্ন মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে তাদের সকল হোম ম্যাচ খেলছে। অধিকাংশ ইউরোপীয় ক্রীড়া ক্লাবের বিপরীতে, রিয়াল মাদ্রিদের সদস্যগণ (সসিওস) তাদের ইতিহাস জুড়ে এই ক্লাবটির মালিকানায় ছিল এবং এটি পরিচালনা করেছে।

২০১৯ সালে রিয়াল মাদ্রিদ ফোর্বস দ্বারা প্রকাশিত ফোর্বস সবচেয়ে মূল্যবান ফুটবল ক্লাবের তালিকায় স্থান পায়, যেখানে প্রকাশ করা হয় যে এই ক্লাবটির মোট মূল্য আনুমানিক €৩.৮ বিলিয়ন ($৪.২ বিলিয়ন)। ২০১৭–১৮ মৌসুমে ক্লাবটি দালোয়েত দ্বারা প্রকাশিত সবচেয়ে বেশি আয়কারী ফুটবল ক্লাবের তালিকায় ১ম স্থান অধিকার করে, যেখানে ক্লাবটির বার্ষিক আয় ছিল আনুমানিক €৭৫০.৯ মিলিয়ন। ক্লাবটি বিশ্বের সবচেয়ে বেশি সমর্থিত দলগুলোর মধ্যে একটি।