গত দশকের সেরা ক্লাব বার্সেলোনা

আইএফএফএইচএস বা ন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টোরি অ্যান্ড স্ট্যাটিসটিকসের বিচারে গত দশকের (২০১১-২০) বিশ্বের সেরা ক্লাব নির্বাচিত হয়েছে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। কাতালান ক্লাবটি রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখের মতো পরাশক্তিদের পেছনে ফেলেছে।

গত দশকে (২০১১-২০) দারুণ সব সাফল্য আছে বার্সেলোনার। এই সময়ে তারা ঘরে তুলেছে দুটি চ্যাম্পিয়ন্স লিগ, দুটি ক্লাব বিশ্বকাপ, ছয়টি লা লিগাসহ আরও অনেক শিরোপা। তবে দশক সেরা নির্বাচনে আইএফএফএইচএস শুধু ট্রফি সংখ্যাই বিবেচনায় নেয় না, ম্যাচ জয়ের সংখ্যা, গোল করা এবং গোল হজম করা, এসব বিষয়ও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

আইএফএফএইচএস-এর র‍্যাঙ্কিংয়ে ২৮৭৭ পয়েন্ট নিয়ে সেরা হয়েছে বার্সেলোনা। তাদের চেয়ে ৯৫ পয়েন্ট কম নিয়ে দুইয়ে গতবারের লা লিগা চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। ২৫৯৪.৫ পয়েন্ট নিয়ে তিনে আছে জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ।

বার্সেলোনা ও রিয়াল ছাড়াও সেরা পাঁচে আর একটি স্প্যানিশ ক্লাব আছে, পাঁচে আতলেতিকো মাদ্রিদ। চারে আছে ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি। প্রথম নন-উয়েফা ক্লাব হিসেবে র‍্যাঙ্কিংয়ে জায়গা পেয়েছে গ্রেমিও পোর্তো আলেগ্রেন্সে, ব্রাজিলিয়ান ক্লাবটি আছে ১৪তম স্থানে।