১০০ মিটার স্প্রিন্ট শুরুর আগেই অন্যতম ফেবারিটের অঘটন

১০০ মিটার স্প্রিন্ট অলিম্পিকের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট। এক সময় এই স্প্রিন্টকে খ্যাতির শিখরে নিয়ে গিয়েছিলেন কার্ল লুইস, মরিস গ্রিনরা। আর উসাইন বোল্ট এই একটি ইভেন্টকে পৃথিবীর সবচেয়ে আকর্ষণীয় ইভেন্টে পরিণত করে দিয়েছেন। তার সময়ের প্রতিদ্বন্দ্বীরাও ছিলেন ছিলেন বিশ্বখ্যাত। যুক্তরাষ্ট্রের টাইসন গে, জাস্টিন গ্যাটলিন কিংবা জ্যামাইকার ইয়োহান ব্লেক, আসাফা পাওয়েল।

এসব বিশ্বখ্যাত স্প্রিন্টারদের কেউ এখন প্রতিদ্বন্দ্বীতায় নেই। এবার নতুন কোনো স্প্রিন্টার দখল করবেন বোল্ট, গাটলিনদের ছেড়ে যাওয়া জায়গা। সেই আসন দখল করার লড়াইয়ে ছিলেন বেশ কয়েকজন। টোকিও অলিম্পিকের ১০০ মিটার স্প্রিন্টে সোনা জয়ের দাবিদারদের মধ্যে অন্যতম ছিলেন ট্রেভন ব্রোমেল।

ব্রোমেলের দখলে চলতি বছর ১০০ মিটারে সবচেয়ে কম টাইমিংয়ের রেকর্ড। গত জুনে ফ্লোরিডায় তিনি ১০০ মিটার দৌড় শেষ করেন ৯.৭৭ সেকেন্ড সময় নিয়ে।

এবার টোকিওর ট্র্যাক অ্যান্ড ফিল্ডেও ১০০ মিটার স্প্রিন্টে তাকে রাখা হচ্ছিল ফেবারিটদের শীর্ষে। কিন্তু ১০০ মিটারের ফাইনালের আগেই অঘটন। সেমিফাইনাল থেকেই ছিটকে গেলেন স্বর্ণ পদকের অন্যতম প্রত্যাশী এই অ্যাথলেট।

ব্রোমেল দৌড়ান দ্বিতীয় সেমিফাইনালে। কিন্তু এখানে তিনি পেছনে পড়ে যান গ্রেট ব্রিটেনের স্প্রিন্টার জার্নেল হিউজেস এবং নাইজেরিয়ার এনোক এদেগোকে। ৯.৯৮ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় সেমিফাইনালে দৌড় শেষ করেন ব্রিটেনের হিউজেস।

নাইজেরিয়ার এদেগোকে ১০.০০ সেকেন্ড সময় নেন। ১০ সেকেন্ড সময় নিয়েছিলেন ব্রোমেলও। কিন্তু ভগ্নাংশের পার্থক্যে (.৯৯৫ ও .৯৯৬) পেছনে পড়ে যান ব্রোমেল। সুতরাং, সোনা জয়ের লড়াই শুরুর আগেই ছিটকে যেতে হলো অন্যতম ফেবারিটকে।

Scroll to Top