terzic

রিয়ালকে ‘পরোয়া’ করি না: ডর্টমুন্ড কোচ তেরজিচ

সামাজিক যোগাযোগমাধ্যমে গত কয় দিন ধরে রিয়াল মাদ্রিদ যত পোস্ট করছে, সব কটিতেই হ্যাশট্যাগ দিয়ে লেখা ‘আ পোর লা ১৫’। স্প্যানিশ ভাষায় যার অর্থ ‘১৫-এর জন্য’। এই ‘জন্য’ কথাটির মধ্যেই আসলে রিয়ালের লক্ষ্য লুকিয়ে।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে আজ রাতে বরুসিয়া ডর্টমুন্ডকে হারাতেই পারলেই ১৫তম বারের মতো উয়েফা চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতবে রিয়াল। ইউরোপীয় ক্লাব ফুটবলের শীর্ষ এই প্রতিযোগিতার ইতিহাসের সেরা ক্লাবটি এখন সেই অপেক্ষায়।

এ কারণেই টসি ক্রুস-জুড বেলিংহামদের অনুশীলন, থিবো কোর্তোয়া-ভিনিসিয়ুস জুনিয়রদের লন্ডনে আগমন, কার্লো আনচেলত্তি-নাচো-লুকা মদরিচদের সংবাদ সম্মেলন—‘লস বাঙ্কোস’দের পোস্ট করা সব ছবি ও ভিডিওতেই লেখা ‘আ পোর লা ১৫’।

শক্তি-সামর্থ্যের নিরিখেও রিয়াল আজ নিরঙ্কুশভাবে এগিয়ে। নিজেদের সর্বশেষ ৮ ফাইনাল জয়ের গৌরবময় ইতিহাস তো আছেই।

তবে শিরোপার লড়াইয়ের আগে আনচেলত্তির দলকে যেন একরকম হুমকিই দিয়ে রাখলেন ডর্টমুন্ড কোচ এদিন তেরজিচ। সংবাদ সম্মেলনে তেরজিচ জানিয়েছেন, রিয়াল মাদ্রিদকে ট্রফি উঁচিয়ে ধরা দেখতে তাঁর দল লন্ডনে যায়নি। রিয়াল ফেবারিট হলেও পরোয়া করছেন না তিনি।

‘আমরা সর্বোচ্চ পর্যায়ে প্রতিদ্বন্দ্বিতা করতে প্রস্তুত। যদি রিয়াল মাদ্রিদের বিপক্ষে ১০টি ম্যাচ খেলতাম, তাহলে ওদের সঙ্গে পেরে ওঠা খুব কঠিন হতো। যদি ৩৪টি ম্যাচ খেলতাম, তাহলে অসম্ভব। কিন্তু প্রতিদ্বন্দ্বিতা যদি হয় এক ম্যাচের এবং তা ফাইনাল, তাহলে সবকিছুই সম্ভব। এটা পরিষ্কার যে ওরা ফেবারিট হিসেবে মাঠে নামছে। কিন্তু আমরা ওদের পরোয়া করি না। আতলেতিকো (কোয়ার্টার ফাইনাল) ও পিএসজির (সেমিফাইনাল) বিপক্ষেও আমরা ফেবারিট ছিলাম না।’

এ মৌসুমে এখনো কোনো শিরোপা জেতেনি ডর্টমুন্ড। জার্মান বুন্দেসলিগায় হয়েছেন পঞ্চম, বাদ পড়েছে জার্মান কাপের শেষ ষোলো পর্ব থেকে। চ্যাম্পিয়নস লিগেও দলটির বেশি দূর এগোনো নিয়ে অনেকের মনে সংশয় ছিল। কিন্তু তেরজিচের কৌশলগত ‘মাস্টারক্লাসে’ সমালোচকদের ভুল প্রমাণ করে ফাইনালে পৌঁছে গেছে ডর্টমুন্ড।

১০ বছর আগে এই ওয়েম্বলিতেই স্বদেশি ক্লাব বায়ার্ন মিউনিখের কাছে চ্যাম্পিয়নস লিগ ফাইনালে হেরে গিয়েছিল ডর্টমুন্ড। সেবার দলটির কোচ ছিলেন ইয়ুর্গেন ক্লপ। এবার তেরজিচের ডর্টমুন্ড যাদের মুখোমুখি হতে যাচ্ছে, সেই রিয়ালের কোচ আনচেলত্তি আবার তাঁরই ‘রোল মডেল’।

রেকর্ড ৪ বার চ্যাম্পিয়নস লিগ জেতা কোচ আনচেলত্তিকে কি হারাবেন পারবেন? তেরজিচের উত্তর, ‘আমরা ফাইনাল খেলব না, ফাইনাল জিতব। এটাই আমাদের পরিষ্কার লক্ষ্য।’

Scroll to Top