আজ চিত্রনায়িকা দিতির পঞ্চম মৃত্যুবার্ষিকী

বাংলাদেশ চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী পারভীন সুলতানা দিতি। সদাহাস্যোজ্জ্বল এই চিত্রনায়িকার আজ পঞ্চম মৃত্যুবার্ষিকী। মস্তিষ্কে ক্যান্সারজনিত কারণে ২০১৬ সালের ২০ মার্চ পৃথিবী থেকে বিদায় নেন প্রায় ২শ’ সিনেমার অভিনেত্রী দিতি। জীবদ্দশায় অসংখ্য ব্যবসাসফল চলচ্চিত্র উপহার দিয়েছেন ‘হীরামতি’ খ্যাত এই তারকা।

উল্লেখ্য, ১৯৮৪ সালে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) ‘নতুন মুখের সন্ধানে’ কার্যক্রমের মধ্য দিয়ে চলচ্চিত্রের আকাশে আবির্ভাব ঘটে নতুন এক তারকার। তিনিই নন্দিত চিত্রনায়িকা পারভীন সুলতানা দিতি।

দিতি ১৯৬৫ সালের ৩১ মার্চ নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁওয়ে জন্মগ্রহণ করেন। ১৯৮৬ সালে চিত্রনায়ক সোহেল চৌধুরীর সঙ্গে ভালোবেসে ঘর বাঁধেন জনপ্রিয় এই অভিনেত্রী। তাদের সংসারে রয়েছেন কন্যা লামিয়া চৌধুরী ও পুত্র সাফায়েত চৌধুরী দীপ্ত। সোহেলের মৃত্যুর পর ২০০১ সালে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের সঙ্গে বিয়ের বন্ধনে আবদ্ধ হন দিতি। কিন্তু পরে তাদের বিচ্ছেদ হয়ে যায়।

১৯৮৭ সালে সুভাষ দত্ত পরিচালিত স্বামী স্ত্রী ছবিতে দিতি আলমগীরের স্ত্রীর চরিত্রে অভিনয় করেন। এই ছবিতেই অভিনয় করে দিতি প্রথমবারের মতো শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। দিতির অভিনীত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে হীরামতি, দুই জীবন, ভাই বন্ধু, স্নেহের প্রতিদান, শেষ উপহার, কাল সকালে, মেঘের কোলে রোদ।