এমন হারের ব্যাখ্যায় যা বললেন মুশফিক

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে মাত্র ৯০ রানে অল আউট হয়েছে বাংলাদেশ। ফলে পরাজিত হয়েছে ৩৩৩ রানে। শক্তির বিচারে দক্ষিণ আফ্রিকা অনেক এগিয়ে। কিন্তু তাই বলে এমন পরাজয়!

ম্যাচ শেষে মুশফিকুর রহিম বলেন, উইকেট এমন ফ্ল্যাট হবে তা আমরা জানতাম না। আমার মনে হয়, প্রথম ইনিংসে ব্যাটসম্যানদের বড় স্কোর করতে না পারাটাই আমাদের জন্য বড় ক্ষতির কারণ হয়েছে। ১০০’র কমে আমরা কবে আউট হয়েছিলাম, মনে করতে পারছি না। সত্যিই এটা হতাশাজনক।

তিনি বলেন, ব্লুমফন্টেইনে অনুষ্ঠিত পরের টেস্টে আমরা আরও ভালো পরিকল্পনা নিয়ে মাঠে নামব। মুমিনুল ও মাহমুদুল্লাহ পজিটিভ ছিল। দ্বিতীয় ইনিংসে মুমিনুল আর মোস্তাফিজ ভালো বল করেছে। আমাদের দরকার মানসিকভাবে কঠিন হওয়া। এই ক্ষেত্রে আমাদের উন্নতি করার দরকার আছে।

আজ প্রথম সেশনের দেড় ঘণ্টার মধ্যেই অলআউট হয়ে যায় বাংলাদেশ। প্রথম টেস্টে ৩৩৩ রানের বড় জয় পেলো দক্ষিণ আফ্রিকা। দুই ম্যাচের টেস্ট সিরিজে এগিয়ে রইল প্রোটিয়ারা।

সকালে ব্যাট করতে নেমে শুরুতেই বিপদে পড়ে বাংলাদেশ। কোনো রান না করেই সাজঘরে ফিরলেন অধিনায়ক মুশফিকুর রহিম। এরপর বিদায় নিলেন মাহমুদুল্লাহ, লিটন দাস, সাব্বির রহমান, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম ও মোস্তাফিজুর রহমান। এরা কেউই দুইয়ের ঘরে পৌঁছাতে পারেননি। সর্বোচ্চ ৯ রান করেছেন মাহমুদুল্লাহ।

সর্বোচ্চ চারটি উইকেট শিকার করেছেন মেহারাজ। তিনটি রাবাদা ও দুটি মরনে মরকেল।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, ০২ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ